Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জীবন জীবিকার বাজেট- চিটাগাং চেম্বার

বাস্তবায়নে সততা, স্বচ্ছতা ও দক্ষতা নিশ্চিত জরুরী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ৯:১৯ পিএম | আপডেট : ৯:২২ পিএম, ১১ জুন, ২০২০

ঘোষিত বাজেটকে কোভিড-১৯ পরিস্থিতিতে জীবন ও জীবিকার বাজেট, ব্যবসাবান্ধব এবং জনবান্ধব হিসেবে উল্লেখ করেছে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি। তবে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও দক্ষতা নিশ্চিত করা জরুরী বলে তিনি মনে করে চেম্বার।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বৃহস্পতিবার রাতে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ বাজেট অর্থনৈতিক উন্নয়নের ধারা পুনরুদ্ধারে সহায়ক হবে বলে মন্তব্য করেন। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখা এবং একই সাথে বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিতে গতি সঞ্চার করার জন্য প্রস্তাবিত বাজেট সময়োপযোগী।
কর্ণফুলী নদীর তলদেশে ৩.৩২ কি.মি. দীর্ঘ টানেলের ৫১% সম্পন্ন হয়েছে। এছাড়া কুমিল্লা-লাকসাম হয়ে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত ডাবল ট্র্যাক দ্রুতগতির রেললাইন বাস্তবায়ন করা হবে বলে প্রস্তাবিত বাজেটে উল্লেখ করা হয়। সমুদ্রবন্দর সমূহের পণ্য হ্যান্ডলিংয়ের সক্ষমতা বৃদ্ধিতে নতুন কন্টেইনার টার্মিনাল, ওভারফ্লো ইয়ার্ড, বে-টার্মিনাল ও বাল্ক টার্মিনাল নির্মাণের কথা বলা হয়েছে। তিনি এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবী জানান।

মাহবুবুল আলম বলেন, রাজস্ব আদায়ের ক্ষেত্রে আয়কর থেকে ১ লাখ ৫ হাজার কোটি টাকা, মূসক থেকে ১ লাখ ২৮ হাজার কোটি টাকা এবং শুল্ক থেকে ৯৫ হাজার ২০ কোটি টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা পর্যন্ত বৃদ্ধি, সর্বনি¤œ কর হ্রাস করে ৫% নির্ধারণ এবং সর্বোচ্চ করহার ৩০% থেকে কমিয়ে ২৫% নির্ধারণ করায় করদাতাদের উৎসাহিত করবে। মহামারীর কারণে রিটার্ণ দাখিলে ব্যর্থ করদাতাদের জরিমানা ও সুদ ব্যতীত সময়সীমা বৃদ্ধি সময়োপযোগী সিদ্ধান্ত।


তিনি বলেন, কৃষি খাতে পাওয়ার রিপার, পাওয়ার টিলার, রোটারী টিলার ইত্যাদি যন্ত্রপাতি আমদানিতে মূসক অব্যাহতি প্রশংসনীয়। এ খাতের প্রধান উপকরণ সার, বীজ, কীটনাশক ইত্যাদি আমদানিতে শুন্য শুল্ক হার অব্যাহত রাখা এবং রেয়াতি শুল্ক হারে কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানি সুবিধা সম্প্রসারণ বর্তমান পরিস্থিতি এ খাতের জন্য অত্যন্ত উপকারী। পাশাপাশি দেশীয় পেঁয়াজ চাষীদের ন্যায্য মূল্য নিশ্চিত করার লক্ষ্যে আমদানির উপর শুল্কারোপ চাষীদের উৎসাহিত করবে।
স্বাস্থ্য কর্মীদের সুরক্ষার জন্য দেশে উৎপাদিত পিপিই, মাস্ক ইত্যাদি উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে মূসক অব্যাহতি এবং পিপিই, মাস্ক, স্যানিটাইজার ইত্যাদি পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল আমদানির উপর সমুদয় শুল্ককর মওকূফ করা হয়েছে। এছাড়া কোভিড-১৯ মোকাবেলায় ১০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে যা এই ভাইরাস মোকাবেলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ