Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানিকগঞ্জে আশংকাজনক হারে বাড়ছে করোনা রোগী: আক্রান্ত ৩৬১ জন

সাটুরিয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৩:৪৮ পিএম

মানিকগঞ্জে আশংকাজনক হারে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। সরকারি হিসেব মতে, জেলায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩৬১ জনের দেহে। এদের মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে মানিকগঞ্জ সদর উপজেলায়। যা সংখ্যায় ১০৫ জন। এর মধ্যে শুধু পৌর এলাকায় রয়েছেন প্রায় ৭০ জনের ম‌তো। এ কারণে পৌর এলাকাকে করোনা সংক্রমণের হট স্পট ধরা হচ্ছে। এই এলাকায় আশংকাজনক হারে অব্যাহত ভাবে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে স্থানীয় প্রশাসন এবং সংশ্লিষ্টরা। এ কারণে মানিকগঞ্জ পৌর এলাকাকে যে কোনো দিন লকডাউন ঘোষণা করা হতে পারে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।
মানিকগঞ্জে গেল ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা হলো ৩৬১ জন। নতুন শনাক্তদের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ৫ জন, সাটুরিয়া, সিংগাইর ও হরিরামপুর উপজেলায় ৩ জন করে এবং ঘিওর ও শিবালয় উপজেলায় রয়েছেন ১ জন করে।
আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে মানিকগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. রফিকুন নাহার বন্যা বলেন, এ পর্যন্ত মোট ৩ হাজার ৪৮৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকার বিভিন্ন স্থানে পাঠানো হয়েছিল। এর মধ্যে ৩ হাজার ১২৮টির রিপোর্ট পাওয়া গেছে।
যাতে পজিটিভ পাওয়া গেছে ৩৬১ জনের দেহে। এদের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ১০৫ জন, সাটুরিয়া উপজেলায় ৭২জন, সিংগাইর উপজেলায় ৬৮ জন, ঘিওর উপজেলায় রয়েছেন ৫০ জন, হরিরামপুর উপজেলায় ৩১, শিবালয় উপজেলায় ২৬ জন ও দৌলতপুর উপজেলায় রয়েছে ৯ জন রয়েছে।
মানিকগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. লুৎফর রহমান বলেন, একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত মানিকগঞ্জ সদর উপজেলায় আক্রান্ত ১০৫ জনের মধ্যে অ‌র্ধে‌কের বে‌শি জনই রয়েছে মানিকগঞ্জ পৌর এলাকার। তবে, মানিকগঞ্জ সদর উপজেলায় এ পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত হয়ে মারা যাননি। আক্রান্তদের শরীরের অবস্থা ভালো বলে জানান তিনি।
জনসংখ্যা এবং পরীক্ষার আনুপাতিক হারে আক্রান্তের পরিসংখ্যান অনুযায়ী মানিকগঞ্জ পৌর এলাকাকে হট স্পট ধরা হচ্ছে। এ কারণে উদ্বেগ প্রকাশ করেছেন করোনা প্রতিরোধে গঠিত জেলা কমিটির প্রধান এবং জেলা প্রশাসক এস এম ফেরদৌস। গতকাল সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে করোনা প্রতিরোধে গঠিত জেলা কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সেই সভায় পুলিশ সুপার রিফাত রহমান শামীম, সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। উপস্থিত সকলেই মানিকগঞ্জের অব্যাহত করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন।
পরিসংখ্যান বলছে, এপ্রিল মাসের ৪ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২১ জন। ১৯ এপ্রিল মানিকগঞ্জ জেলাকে লকডাউন করার পর আক্রান্তের হার কিছুটা কমে যায়। মে মাসের প্রথম সপ্তাহে ১ জন ও ২য় সপ্তাহে ৯ জনের করোনা শনাক্ত হয়। কিন্তু লকডাউন কিছুটা শিথিল করা হলে আক্রান্তের হার আবার বাড়তে থাকে। মে মাসের ৩য় সপ্তাহে ৩৬ জন, শেষ সপ্তাহে করোনা শনাক্ত হয় ৮১ জনের। অর্থাৎ মে মাসে আক্রান্ত হয় ১২৮ জন। ফলে এপ্রিল ও মে মাসে করোনা শনাক্তের সংখ্যা হয় ১৪৯ জন। এরপর ৩১ মে থেকে লকডাউন খুলে দেয়ার পর আক্রান্তের হার বাড়ছে আশংকাজনক হারে। জুন মাসের প্রথম সপ্তাহেই করোনা শনাক্ত হয়েছে ১৯৬ জন।
মা‌নিকগঞ্জ জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, সরকারি বিধিভঙ্গ করে মানুষজন বিনা প্রয়োজনে রাস্তায় ঘোরাঘুরি করছেন। অনেকেই মুখে মাস্ক ব্যবহার করছেন না এবং সামাজিক দূরত্বও মেনে চলছেন না। নানা ভাবে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সচেতন করা হলেও তাতে কোনও লাভ হচ্ছে না। করোনা প্রাদুর্ভাব রোধকল্পে জনসাধারণকে আবশ্যিক ভাবে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে অভিযানে অব্যহত র‌য়ে‌ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ