Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ সপ্তাহেই লাহোরে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক বৈঠক

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চলতি সপ্তাহে লাহোরে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত ও পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনী। সংঘর্ষ বিরতি লঙ্ঘন, অনুপ্রবেশ ও দু’দেশের মধ্যে সুড়ঙ্গ সৃষ্টির বিষয়ে বৈঠকে আলোচনা হবে।
দু’পক্ষের ডিজি স্তরের বৈঠক বছরে দু’বার হওয়ার কথা থাকলেও তিক্ত সম্পর্কের কারণে বেশিরভাগ সময়েই তা করা হয় না। শীর্ষ কর্মকর্তাদের তরফে জানানো হয়েছে, চলতি মাসের ২৭-২৮ তারিখ এই বৈঠক হওয়ার কথা। বিএসএফের ডিরেক্টর জেনারেল কে কে শর্মার নেতৃত্বে আজ পাকিস্তান রওনা হচ্ছেন শীর্ষ কর্মকর্তারা। বাকি ২২ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সীমান্ত পেরোবে ওয়াঘা বর্ডার দিয়ে।
বিএসএফ ও পাকিস্তানি রেঞ্জার্সদের মধ্যে এই বৈঠক শেষবার হয়েছিল গত বছর সেপ্টেম্বরে। সেবার বৈঠক হয়েছিল দিল্লিতে। সাধারণ নাগরিকদের নিরাপত্তার স্বার্থে তখনই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সীমান্তরক্ষীরা কখনও মর্টার শেলের মত ভারী কোনও ক্ষেপণাস্ত্র প্রয়োগ করবেন না। দু’দেশের সীমান্ত সমস্যা মেটাতে তাদের শীর্ষস্তরের কর্মকর্তারা মোবাইল নম্বর, ফ্যাক্স নম্বর, ই-মেইল আইডি পরস্পরের মধ্যে বিনিময় করবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেবারের বৈঠকে। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ সপ্তাহেই লাহোরে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক বৈঠক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ