Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আর মাত্র ১০ দিন, ৫৫৫ জনের ২৯২ জনই নারী!

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

রিও অলিম্পিক গেমসের জন্য ৫৫৫ জনের শক্তিশালী দল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র অলিম্পিক কমিটি। এর মধ্যে রেকর্ড ২৯২ নারী অ্যাথলেট ছাড়াও রয়েছে ২৬৩ জন পুরুষ অ্যাথলেট। এটাই কোন গেমসে যুক্তরাষ্ট্রের হয়ে সবচেয়ে বেশী সংখ্যক নারী অ্যাথলেটের অংশগ্রহণ। এই নিয়ে দ্বিতীয়বারের মত পুরুষদের তুলনায় বেশী নারী অ্যাথলেট অলিম্পিকে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে লন্ডন অলিম্পিকে ছিল ২৬৯ জন নারী ও ২৬১ জন পুরুষ। রিওতে যুক্তরাষ্ট্রের দলটি ২৭টি স্পোর্টসের ২৪৪টি ইভেন্টে ৩০৬টি পদকের জন্য লড়াইয়ে নামবে। গতকাল লস এ্যাঞ্জেলসের ভেনিস বিচে এক অনুষ্ঠানের মাধ্যমে রিও অলিম্পিকগামী যুক্তরাষ্ট্র দল ঘোষণা করা হয়। দলে ১৯১ জনের আগে অলিম্পিকে খেলার অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে তিনজনের ছয়বার, সাতজনের পাঁচবার, ১৯ জনের চারবার, ৫০ জনের তিনবার ও ১১২ জনের দুইবার অলিম্পিকে খেলার অভিজ্ঞতা রয়েছে। এই দলের সদস্যরা পূর্ববর্তী গেমসে ৬৮টি স্বর্ণ পদক অর্জন করেছেন। এর মধ্যে ৫৩ জন ১৯টি ব্যক্তিগত ইভেন্টে লন্ডনে প্রাপ্ত নিজেদের স্বর্ণ ধরে রাখার মিশনে লড়াইয়ে নামবেন।
কবরস্থানে সাংবাদিক ভিলেজ!
রিও অলিম্পিক কভার করতে সারা বিশ্ব থেকে সাংবাদিকরা যাবেন। যাবেন তো ঠিকই, কিন্তু এই সময়ে সাংবাদিকদের ঠিকানা কোথায় হবে? শুনলে চমকে যাওয়ারই কথা। সাংবাদিকদের জন্য যে ভিলেজ তৈরি হয়েছে, সেই জায়গাটি ব্রাজিলের এক কালো, ভয়ঙ্কর ইতিহাসের সাক্ষী! আফ্রিকার ক্রীতদাসদের কবরের ওপর তৈরি হয়েছে এই ভিলেজ! অলিম্পিক পার্কের কাছে ‘বেরা মিডিয়া ভিলেজ ৩’ ক্রীতদাসদের কবরের ওপরই তৈরি! এই অঞ্চলটি ঘিরে আতঙ্ক আছে স্থানীয় মানুষদের মধ্যে। পাশাপাশি এই অভিযোগও করছেন তাঁরা, ঐতিহাসিক এই অঞ্চলটিকে আসলে ধ্বংস করতে, দেশের কালো ইতিহাসকে মুছে ফেলতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। আশ-পাশের গাছপালা, জঞ্জালও কেটে সাফ করে ফেলা হয়েছে। সব মিলিয়ে ব্রাজিলে অলিম্পিক শুরুর আগে বিতর্কের কোনও শেষ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর মাত্র ১০ দিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ