Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিহতের সংখ্যা ১০ জনে বৃদ্ধি

মিউনিখ হামলার নিন্দা জানিয়ে সহযোগিতার অঙ্গীকার ওবামার

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

হামলাকারী ইরান-জার্মান দ্বৈত নাগরিক
ইনকিলাব ডেস্ক : জার্মানির মিউনিখ শহরে অলিম্পিয়া শপিং সেন্টারে বন্দুক হামলায় হামলাকারীসহ নিহতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। সংবাদ সম্মেলনে পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে হামলাকারী একজনই ছিলেন। অপরদিকে হামলার ঘটনায় ইরানি বংশোদ্ভূত ১৮ বছরের এক জার্মান তরুণকে সন্দেহ করা হচ্ছে। পুলিশের ধারণা, হামলার পর সে নিজের মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেছে। মিউনিখের পুলিশ প্রধান হুবের্তাস অন্ড্রে গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, সন্দেহভাজন ওই হামলাকারী সম্পর্কে পুলিশের কোনো প্রাক ধারণা নেই। এছাড়া সে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে জড়িত ছিল কিনা সে বিষয়েও তারা নিশ্চিত নয়। হামলার উদ্দেশ্য সম্পর্কেও অন্ধকারে রয়েছে জার্মান পুলিশ। এসব প্রশ্নের উত্তর খুঁজে বের করতে তদন্ত চালিয়ে যাচ্ছে। সংবাদ সম্মেলনে পুরো অভিযান সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মিউনিখ পুলিশের প্রেসিডেন্ট হুবের্তাস অন্ড্রে। তিনি হামলাকারীর নাম উল্লেখ করেননি। তবে জানান, হামলাকারী ১৮ বছর বয়সী ইরানি বংশোদ্ভূত জার্মান নাগরিক। ওই তরুণ হামলাকারী নিহত হয়েছে বলে নিশ্চিত করেন তিনি। তার লাশ শপিং মলের পাশের রাস্তা থেকে উদ্ধার করা হয়। বর্তমানে শহরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলেও সাংবাদিকদের জানান তিনি।
পুলিশের একজন মুখপাত্র বলছেন, ওই তরুণ একাই গুলি চালিয়ে ১০ জনকে হত্যা করেছে। এর আগে হামলাকারীর সংখ্যা তিন বলে উল্লেখ করা হয়েছিল। দ্বৈত নাগরিক ইরানী বংশোদ্ভূত ওই জার্মান তরুণের বয়স মাত্র ১৮ এবং সে গত দু’বছর ধরে মিউনিখে বসবাস করছিল। মিউনিখ হামলার পর ওই সন্দেহভাজনের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়েও কোনো সূত্র খুঁজে পায়নি পুলিশ। প্রাথমিক তদন্তে জার্মান পুলিশ এই হামলার সঙ্গে ইসলামি স্টেটের সম্পৃক্ততার কোনো প্রমাণ খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। এদিকে হামলার পর ওই তরুণ আত্মহত্যা করেছে নাকি পুলিশের গুলিতে নিহত হয়েছে সেটিও পরিষ্কার নয়। খবরে বলা হয়, প্রাথমিকভাবে পুলিশের অনুমান ছিল, কমপক্ষে তিন হামলাকারী মিলে শুক্রবার মিউনিখের ওই শপিংসেন্টারে হামলা চালিয়েছিল। কিন্তু এখন তারা বলছে একজন হামলাকারী পিস্তল নিয়ে ওই হামলা করেছে। সন্দেহভাজন হামলাকারীর লাশ পাওয়া গেছে অলিম্পয়া শপিং সেন্টারের প্রায় এক কিলোমিটার দূরের একটি স্থানে। তার সঙ্গে একটি লাল ব্যাগপ্যাক ছিল। ওই ব্যাগপ্যাকটিতে কোন বিস্ফোরক আছে কিনা রোবট ব্যবহার করে পুলিশ তা পরীক্ষা করে দেখছে। মিউনিখের একটি শপিং সেন্টারে হামলার নিন্দা জানিয়ে জার্মানিকে সব ধরনের সহযোগিতার অঙ্গীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। হামলার পর যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জার্মানিতে অবস্থানরত নাগরিকদের মিউনিখের ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। এছাড়া দেশটির পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন হামলায় দুঃখ প্রকাশ করে জার্মানিকে যে কোনো ধরনের সহায়তা দেওয়ার প্রস্তাব করেছেন। হোয়াইট হাউজে এক বৈঠকের আগে ওবামা বলেন, আমরা জানি না সেখানে আসলে কী হচ্ছে। তবে যারা হতাহত হয়েছেন, তাদের জন্য আমাদের হৃদয় কাঁদছে। তাদের যেসব সহযোগিতার দরকার হতে পারে তা দিতে আমরা অঙ্গীকার করছি। অপর এক খবরে বলা হয়, মিউনিখের অলিম্পিয়া শপিংসেন্টারে হামলার ঘটনা সামাল দিতে জার্মানিকে সব ধরনের সহযোগিতা দেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ওবামা বলেন, যুক্তরাষ্ট্র সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে। এদিকে মিউনিখের উত্তরে বেশ কয়েকটি মহাসড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ। সাধারণ মানুষকে মহাসড়ক থেকে সরে যেতে অনুরোধ জানানো হয়েছে। অভিযানে অংশ নিতে জার্মানির সীমান্ত টহলে ব্যবহৃত হেলিকপ্টারগুলো ইতিমধ্যে মিউনিখের পথে যাত্রা করেছে। রয়টার্স, সিএনএন, বিবিসি, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহতের সংখ্যা ১০ জনে বৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ