Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপকূলভাগ জুড়ে মাঝারী থেকে ভারি বর্ষণ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৯:৩৩ এএম

সন্ধ্যার পর থেকে উপকূলভাগ জুড়ে মাঝারী থেকে ভারি বর্ষনে আশ্রয় কেন্দ্রগুলোতে নারী-শিশু ও বয়োবৃদ্ধদের স্থানান্তর প্রক্রিয়া অনেকটাই বিপর্যস্ত হয়ে পরেছে। পটুয়াখালী,বরগুনা ও পিরোজপুরের উপকূলভাগে সন্ধা ৭টার পরে মাঝারী থেকে ভারি বর্ষণের পরে বরিশালে মহানগরীতে রাত ১০টার দিকে বৃষ্টি শুরু হয়েছে। তবে রাত ১১টার দিকে বৃষ্টিপাতের পরিমাণ যথেষ্ট হৃাস পেয়েছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে রাতটা ৮টা পর্যন্ত বরিশালে প্রায় সাড়ে ৮মিলিমিটার বৃষ্টি হলেও ভ্যাপসা গরমে জনজীবন ছিল বিপর্যস্ত।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ে দক্ষিণ এশিয়ার প্রকৃতির রুদ্র রোশের শিকার বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বিগত দুশবছরে ঝড়, জলোচ্ছাস সহ নানা দূর্যোগে অন্তত ১৫ লাখ মানুষের প্রাণহানী ঘটেছে। আশ্রয়হীন হয়েছে আরো অন্তত কোটি মানুষ। বিনষ্ট হয়েছিল কয়েক লাখ কোটি টাকার ফসল ও সম্পদ। বার বার লন্ডভন্ড হয়ে যায় বাংলাদেশ ও তৎসংলগ্ন উপক’লীয় এলাকা। ফলে প্রকৃতির সাথে সংগ্রাম করে বেঁচে থাকা বাংলাদেশের উপক’লীয় এলাকা ও এখানে বসবাসরত মানুষের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নতি বার বারই থমকে গেছে। উপক’লীয় এলাকার মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রকৃতির সাথে লড়াই করতে করতে ক্লান্ত হলেও এটিই যেন তাদের নিয়তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় আম্ফান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ