Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইতালিতে মসজিদে নামাজের অনুমতি দিচ্ছে সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১:৫০ পিএম

করোনা বিপর্যয় কাটিয়ে উঠতে শুরু করেছে ইতালি। দীর্ঘ দুই মাস পর সরকারের দ্বিতীয় ধাপে (ফাসে-২) ঘোষণার পর দোকানপাট খুলেত শুরু করেছে। দোকানপাট খোলার পর এবার ১৮ মে থেকে মসজিদে নামাজ পড়ার জন্য অনুমতি দিচ্ছে ইতালি সরকার। শর্তসাপেক্ষে এসব মসজিদে মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন।

এ দফায় একসঙ্গে ২০০ মুসল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন। তবে অবশ্যই একজন অন্যজন থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ পড়তে হবে। বিষয়টি ইতালির বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু নিশ্চিত করেছেন।

তিনি মুসল্লিদের পরামর্শ দিয়ে বলেছেন, অন্তত প্রতি ২৫০ বর্গমিটারে একজন করে নামাজ আদায় করতে চেষ্টা করুন। একে অপরের সঙ্গে হাত না মেলানোই ভালো। আপাতত শিশুদের মসজিদে না আনাই উত্তম। সবাই সরকারের নিয়ম মেনে চলুন।

ইতোমধ্যে বিভিন্ন ছোট ছোট প্রতিষ্ঠান ৪ মে থেকে খুলে দেয়া হয়েছে ইতালিতে। ফলে দৈনিক রাস্তায় এখন অনেক মানুষের চলাচল দেখা যায়। পাবলিক বাসগুলোও আগের তুলনায় অহরহ পাওয়া যাচ্ছে।

প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ফাসে-২ নামকরণে এসব ব্যবসাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেন।

তবে এখনও নিয়ম মেনেই সব কিছু পরিচালনা করতে হচ্ছে সবাইকে। মসজিদগুলোতে নিরাপত্তার স্বার্থে অবশ্যই মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ