Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রীষ্মের খরতাপে স্বস্তির বৃষ্টি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ৪:২৯ পিএম

গ্রীষ্মের খরতাপে পুড়ছিল দেশ। সারাদেশে বইছিল মৃদু তাপপ্রবাহ। তীব্র গরমে হাসফাস অবস্থা। এ অবস্থায় রাজধানীতে বিকেলে ঝড়ে পড়ে স্বস্তির বৃষ্টি। বৃষ্টি ভেজা শীতল বাতাসের পরশে সবার মধ্যে স্বস্তি ফিরে আসে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ অবস্থানের কারণে বাড়ছিল তাপমাত্রা। গত দুই সপ্তাহে প্রায় ৬ ডিগ্র সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। বৃষ্টি না হলে এ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে যেতে পারে এমন আশঙ্কা প্রকাশ করছেন আবহাওয়াবিদরা। তবে বিকেলের হঠাৎ সে আশঙ্কা দূর হয়েছে।

আবহাওয়া পূবাভাসে বলা হয়েছিল, দেশে খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, রাজশাহী, পাবনা, ফেনী, নোয়াখালী অঞ্চলগুলোর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। এই তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। তবে ঝড় বৃষ্টি হওয়ারও পূর্বাভাস আছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

তাপপ্রবাহের পাশাপাশি ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগের দু´এক জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়া এবং বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য অঞ্চলের আকাশ অস্থায়ী ভাবে মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে দেশের দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে বলা হয়, চলতি মাসে দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে এক তীব্র তাপপ্রবাহ অর্থাৎ প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা বয়ে যেতে পারে। অন্য এলাকাগুলোতে ১ থেকে ২ ডিগ্রি মৃদু তাপপ্রবাহ অর্থাৎ ৩৬-৩৮ ডিগ্র সেলসিয়াস অথবা মাঝারি ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ