Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইচপির কোচিং স্টাফে সাবেক স্পিনার রফিক

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সিমন হেলমুট এবং কোরে বকিং ছাড়া হাই পারফরমেন্স ইউনিটের কোচিং স্টাফে আছেন যারা, তাদের সবাই বিসিবি’র বেতনভুক্ত কোচ। এইচপিতে বিশেষজ্ঞ ব্যাটিং, বোলিং কোচ নিয়োগের প্রক্রিয়ায় আছেন আরো ক’জন বিদেশী। তবে গত ১৬ জুলাই থেকে হাই পারফরমেন্স স্কোয়াডের শুরু হওয়া ক্যাম্পে স্পিন বোলার ক্যাটাগরীতে আছেন যারা, তাদের অধিকাংশ বাঁহাতি স্পিনার হওয়ায় বাংলাদেশের সাবেক বাঁহাতি স্পিনার মোহাম্মদ রফিককে এইচপি ইউনিটের কনসালটেন্ট কোচ হিসেবে ২ মাসের জন্য নিযুক্ত করা হয়েছে।
বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে বাঁহাতি স্পিনে বিপ্লবের শুরুটা রফিকের হাত ধরেই। বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সবার আগে ওয়ানডে এবং টেস্টÑদু’ভার্সনের ক্রিকেটে উইকেট শিকারের সেঞ্চুরি পূর্ন করা এই বাঁহাতি ২০০৮ সালে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিয়েছেন অবসর। ক্লাব ক্রিকেটে আবাহনী, বিপিএলে ঢাকা গøাডিয়েটর্সের সহকারী কোচের দায়িত্ব পালন করার অতীত আছে লেভেল ‘টু’ কোচেস কোর্স করা রফিকের। তবে বিসিবি’র কোন কর্মসূচিতে এই প্রথম অন্তর্ভুক্ত হলেন তিনি।
এইচপিতে স্পিন কোচ হিসেবে নিযুক্ত করা ওয়াহিদুল হক গণি মূলত লেগ স্পিনার। এইচপি’র বাঁহাতি স্পিনারদের জন্য একজন বাঁ হাতি সাবেক ক্রিকেটারের প্রয়োজন অনুভুত হওয়ায় রফিককে খন্ডকালীন কোচের দায়িত্বটা দেয়া হয়েছে। গড়ে তুলতেই রফিকের দ্বারস্থ হয়েছে বিসিবি।
রফিকের অন্তর্ভুক্তি সম্পর্কে বিসিবির গেম ডেভলপমেন্ট বিভাগের ন্যাশনাল ম্যানেজার ও এইচপির দায়িত্বে থাকা নাজমুল আবেদীন ফাহিম এ সম্পর্কে জানিয়েছেনÑরফিক এইচপিতে স্পিন কনসালটেন্ট হিসেবে কাজ করবেন। এইচপিতে আগেই ছিলেন ওয়াহিদুল হক গণি। এখন উনার সাথে রফিকও এইচপির ক্যাম্পে থাকবেন। সে আমাদের সাথে দুই মাসের জন্য চুক্তি বদ্ধ হয়েছে।’
এইচপির স্পিন কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পেয়ে বিসিবি’র প্রতি কৃতজ্ঞ মোহাম্মদ রফিকÑ‘স্পিনারদের কিভাবে উন্নতি করা যায়, সে চেষ্টা করব। এখন যারা ক্রিকেটার,তারাও তো একদিন অবসর নিবেন। তাদেরকেও বিসিবি’র কোনো ক্যাম্পে যুক্ত করা হলে ভালো হয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচপির কোচিং স্টাফে সাবেক স্পিনার রফিক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ