Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদীতে ভ্যাট বাড়ছে ৩ গুণ, বন্ধ হচ্ছে ভাতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১:৪২ পিএম

মূল্য সংযোজন কর তিনগুণ বাড়াচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব। করোনাভাইরাসের কারণে অর্থনীতিতে যে বিপর্যয় নেমে এসেছে তা কাটিয়ে উঠতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অপরদিকে, আগামী ১ জুন থেকে দেশটির সরকারি চাকরিজীবীরা কোনো ভাতা পাবেন না। করোনাভাইরাসের প্রভাবে দেশটিতে তেলের দাম অনেক কমে গেছে। তেল বিক্রিও তলানিতে নেমেছে।
দুই বছর আগে অর্থাৎ ২০১৮ সালে প্রথমবারের মতো ভ্যাট আরোপ করে সউদী আরব। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভ্যাটের পরিমাণ আরও বাড়ানো হচ্ছে।
দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে ভ্যাটের পরিমাণ ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৫ শতাংশ করা হবে।
আন্তর্জাতিক বাজারে তেলের দাম অস্বাভাবিক হারে কমে যাওয়ার পর মূল্য সংযোজন কর বাড়ানোর সিদ্ধান্ত নিল সউদী সরকার। এর ফলে করোনার কারণে যে আর্থিক ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।
সউদী অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান সোমবার এক বিবৃতিতে বলেন, এই পদক্ষেপগুলো কষ্টদায়ক, কিন্তু অর্থনীতিকে গতিশীল করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
তিনি বলেন, অর্থনৈতিক স্থিতিশীলতা মাঝারি থেকে দীর্ঘমেয়াদী করতে এবং করোনাভাইরাস সংকটের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এটা প্রয়োজন।
গত মার্চে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক রিজার্ভের পতন ঘটেছে। ২০১১ সালের পর গত দুই দশকে এই প্রথম বৈদেশিক রিজার্ভ এত কমে গেছে।



 

Show all comments
  • Abdur Rafi ১১ মে, ২০২০, ৩:০১ পিএম says : 0
    সৌদির ও কিছু দেশের কারনে ডলার আজ জনপ্রিয় কিন্তু ডলার কখনোই আন্তর্জাতিক মুদ্রা হতে পারেনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ