Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বন্ধের পর ভারতে চালু হচ্ছে ট্রেন চলাচল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১০:১০ এএম

করোনা পরিস্থিতিতে টানা প্রায় ৬ সপ্তাহ বন্ধ থাকার পরে মঙ্গলবার থেকে ধাপে ধাপে যাত্রিবাহী ট্রেন চলাচল শুরু চালু হচ্ছে ভারতে। প্রাথমিক ভাবে দিল্লি থেকে হাওড়াসহ দেশের ১৫টি শহরের মধ্যে ১৫ জোড়া ট্রেন যাতায়াত করবে। সোমবার বিকেল ৪টা থেকে এই ট্রেনগুলির টিকিট বিক্রি শুরু হবে। খবর আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভির।

সামাজিক দূরত্ব বজায় রাখতে টিকিট মিলবে শুধু আইআরসিটিসির ওয়েবসাইটে অর্থাৎ, রেল স্টেশনে বা অন্য কোনও রিজার্ভেশন কাউন্টারে টিকিট মিলবে না।

তৃতীয় দফার লকডাউন ১৭ মে শেষ হওয়ার আগে থেকেই রেল যেভাবে ট্রেন পরিষেবা চালু করে দিচ্ছে, তা থেকে স্পষ্ট, মোদি সরকার এবার করোনার জন্য সাবধানতা বজায় রেখেই দেশে যতটা সম্ভব স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে চাইছে।

এই পরিস্থিতিতে সোমবার ফের রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন নরেন্দ্র মোদি। তৃতীয় দফার লকডাউন শেষের এক সপ্তাহ আগে, সোমবার দুপুরের ওই বৈঠকে মূলত অর্থনীতির গতি ফেরানোই প্রধান বিষয় হতে চলেছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। র্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ছাড়পত্রের পাশাপাশি, আর্থিক প্যাকেজ এবং কৃষি-বিদেশি ঋণের মতো বেশ কিছু ক্ষেত্রের আর্থিক সংস্কার নিয়ে আলোচনা হতে পারে।

উল্লেখ্য, গত ২৩ মার্চ থেকে ভারতে লকডাউন চলছে। সে কারণে বন্ধ রয়েছে ভারতের সব ধরনের রেল পরিসেবা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ