Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্পেনের নতুন লোপেতেগি, ইংল্যান্ডের অ্যালারডাইস

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গেল ইউরোয় দুই দলই বিদায় নেয় শেষ ষোলো থেকে। টুর্নামেন্ট থেকে বিদায়ের দিনই পদত্যাগের ঘোষণা দেন ইংল্যান্ড কোচ রয় হজসন। স্পেনের ব্যাপারটা অবশ্য আলাদা। টুর্নামেন্টের আগেই দেল বস্ক ঘোষণা দিয়েছিলেন, ইউরো শেষে অবসরে যাবেন তিনি। দুই দলই তাই ছিল নতুন কোচের সন্ধানে। দু’দলের নতুন কোচ নিয়োগের খবরটাও জানা গেল একই দিনে। ইংলিশ দলের দায়িত্বে আসছেন স্যাম অ্যালারডাইস ও স্পেন ফুটবল কর্তারা কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পোর্তোর সাবেক কোচ জুলেন লোপেতেগিকে।
ইউরোর মূল পর্বের লড়াই শুরুর আগে ইংল্যান্ডের সে কি প্রতাপ। একমাত্র দল হিসেবে বাছাইপর্ব থেকে শতভাগ জয় নিয়ে তারা বীরদর্পে পা রাখে মূল পর্বে। কিন্তু ‘বড় টুর্নামেন্ট আর ইংলিশদের ব্যার্থতা’ যে এক সুতোয় গাঁথা তার প্রমাণ রেখে আসরের নবাগত আইসল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নেয় রয় হসসনের দল। দলের এমন ব্যর্থতা থেকে আপনিই সরে দাঁড়ান হজসন। তার জায়গায় দলের দায়ীত্বে নিচ্ছেন স্যাম অ্যালারডাইস।
সান্ডারল্যান্ডের সাবেক খেলোয়াড় ও বর্তমান কোচ ‘বিগ স্যাম’ নামে পরিচিত। স্যামই যে ইংলিশ দলের দায়িত্বে আসছেন তা বাতাসে ভাসছিল বেশ ক’দিন ধরেই। এসময় হাল সিটির বর্তমান কোচ স্টিভ ব্রæসের নামও শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ৬১ বছর বয়সী স্যামকেই বেছে নিয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। আনুষ্ঠানিকভাবে অবশ্য এখনো ঘোষণা আসেনি। সান্ডারল্যান্ডের সাথে আলোচনা শেষে আজই আসতে পারে সেই ঘোষনা। এর বাইরে যা যা প্রয়োজন সবই সম্পন্ন। সিলেকশন প্যানেলের তিন কর্তা এফএকে তাদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এফএ চেয়ারম্যান গ্রেগ ডিক বলেন, ‘তিন জনের দলটি সঠিক মানুষকেই (অ্যালারডাইস) বেছে নিয়েছেন এবং আমরাদেরও তাদের পছন্দে সম্মতি আছে।’ নিউক্যাসল ইউনাইটেডের সাবেক কোচ ওয়েস্টহাম ইউনাইটেডে কাটান চার বছর। এরপর গেল বছরেই আসেন সাবেক ক্লাব সান্ডারল্যান্ডের দায়িত্বে। তার দল লিগ শেষ করে সপ্তম স্থানে থেকে।
এদিকে পিকে-ইনিয়েস্তাদের নতুন কোচ জুলেনও ছিলেন বার্সেলোনার গোলকিপার। ৪৯ বছর বয়সী লোপেতেগি এর আগে স্পেন অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলে কোচের দায়িত্ব পালন করেছেন দীর্ঘ চার বছর। এরপর মাঝের দুই বছর ছিলেন পর্তুগিজ ক্লাব পোর্তোর দায়ীত্বে। পোর্তোর দায়িত্ব ছেড়ে ইংলিশ চ্যাম্পিয়ন্সশিপের দল উলভারহাম্পটনের সাথে যোগাযোগ রাখছিলেন তিনি। ৪৫ মিলিয়ন ডলারে ইংলিশ দ্বিতীয় সারির দলটির মালিকানা কিনে নেয় একটি চায়নিজ গ্রæপ কোম্পানি। কিন্তু শেষ পর্যন্ত স্পেনের মত দলের বড় দায়িত্ব নিলেন জুলেন লোপেতেগি। স্পেনের হয়ে ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ী বিশ্বসেরা কোচ দেল বস্কের জায়গায় এসেছেন জুলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেনের নতুন লোপেতেগি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ