Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার সমাধান খুঁজতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবার চীনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:৪৫ পিএম

করোনা ভাইরাসকে পরাস্ত করে তার প্রতিষেধক প্রস্তুত করতে গেলে যেতে হবে এ রোগের আঁতুড়ঘর চীনে, এমনটাই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর বিশেষজ্ঞরা। সমস্যার সমাধান করতে গেলে তার শিকড় খুঁজে বের করা প্রয়োজন। সেই জন্যই চীনে করোনার আতুরঘরে গিয়ে করোনা নামক ধাঁধাঁর সমাধান খুঁজে বার করতে চান তারা।

বিশেজ্ঞদের একটি দল খতিয়ে দেখতে চান, ‘কোন পথে মানব শরীরে করোনা ভাইরাস প্রবেশ করল?’ হুর-এর মহামারি বিশেষজ্ঞ ড. মারিয়া ভ্যান বলেন, ‘ইতিমধ্যেই এ বিষয়ে চীনে হুর শাখায় কর্মরত কর্মকর্তাদের সঙ্গে তাদের আলোচনা হয়েছে। কারণ জানিয়ে সেখানে পর্যবেক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে চীনকেও। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি চীন।

এর আগেও পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য চীনে গিয়েছিলেন হুর কর্মকর্তারা। তখনই জানা গিয়েছিল যে, অন্য কোনও প্রাণীর শরীর থেকেই করোনাভাইরাস মানুষের শরীরে ঢুকেছে। কিন্তু ঠিক কোন প্রাণীর থেকে? বা কীভাবে তা মানুষের শরীরে ঢুকল? সে বিষয়টি এখনও পরিষ্কার নয় হুর কাছে। আর যতক্ষণ তা স্পষ্ট নয় ততক্ষণ তার প্রতিষেধক খুঁজে বের করা সম্ভব নয় বলেই দাবি হু-এর বিশেষজ্ঞদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ