Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে শতাধিক গোয়েন্দা বরখাস্ত

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্যর্থ সেনা অভ্যুত্থানে গোয়েন্দা বিভাগের ব্যর্থতার অভিযোগে তুরস্কে ১০০ গোয়েন্দা কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। গতকাল তাদের বরখাস্ত করা হয়। বরখাস্তকৃত কর্মকর্তাদের অভ্যুত্থানের পক্ষের সন্দেহভাজন হিসেবে উল্লেখ করা হয়েছে। এর আগে ব্যর্থ অভ্যুত্থানে জড়িত সন্দেহে প্রায় ৮ হাজার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করে তুরস্ক। বরখাস্তের পৃথক তালিকায় সেনা সদস্যরাও ছিলেন। এছাড়া বরখাস্ত হয়েছেন তুরস্কের ২ হাজার ৭৪৫ জন বিচারকও। এদিকে গণতন্ত্র সমুন্নত রাখা এবং ভিন্নমতের প্রতি সহনশীলতা দেখাতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এর ব্যত্যয় ঘটলে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো থেকে তুরস্কের সদস্যপদ ছিনিয়ে নেওয়ারও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোঘারিনি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির যৌথ সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তবে স্টেট ডিপার্টমেন্ট থেকে ন্যাটো থেকে তুরস্কের সদস্যপদ ছিনিয়ে নেওয়ার হুঁশিয়ারির বিষয়টিকে অস্বীকার করা হয়েছে।
তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ওই ব্যর্থ অভ্যুত্থানের বিষয়ে তুরস্ক কী প্রতিক্রিয়া দেখায় ন্যাটো তা পর্যবেক্ষণ করছে।
গত শুক্রবার রাতের ওই ব্যর্থ অভ্যুত্থানে সেনাবাহিনীর একাংশ ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে রাস্তায় নেমেছিল। তবে নির্বাচিত প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের আহ্বানে লাখো মানুষ রাজপথে নেমে তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেয়। ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্ক সরকার বিদ্রোহী সেনাদের মৃত্যুদ-ের বিধান পাসের ইঙ্গিত দেওয়ার পর যুক্তরাষ্ট্র এ হুঁশিয়ারি দিয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের সহযোগী দেশ হিসেবে যোগ দেওয়ার পর ২০০৪ সালে তুরস্কে মৃত্যুদ- বিলুপ্ত ঘোষণা করা হয়। এছাড়া ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত দেশটিতে কাউকে মৃত্যুদ- দেওয়া হয়নি।
এরই মধ্যে তুরস্কে অভ্যুত্থান চেষ্টার সঙ্গে জড়িত সন্দেহে প্রায় ৮ হাজার পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। এর আগে দেশটির সামরিক বাহিনী ও বিচার বিভাগের প্রায় ৬ হাজার সদস্যকে বরখাস্ত করা হয়। এর মধ্যে সেনাবাহিনীর কয়েকজন জেনারেলও রয়েছেন। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কে শতাধিক গোয়েন্দা বরখাস্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ