Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পণ্যের গুণগত মান বজায় রাখতে দেশব্যাপী বিএসটিআইয়ের সার্ভিল্যান্স কার্যক্রম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৭:৩১ পিএম

পণ্যের গুণগতমান বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিতে দেশব্যাপী প্রচারণা অব্যাহত রেখেছে পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। আজ সোমবার (২৭ এপ্রিল) তৃতীয় রোজায়ও রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় ও জেলা পর্যায়ে পণ্যের মান তদারকিতে সার্ভিল্যান্স র্কাযক্রম পরিচালনার পাশাপাশি পণ্যেরে মান বিষয়ে ক্রেতা-বিক্রেতাদের সচেতন করে বিএসটিআই।

পবিত্র রমজান মাসে ভোক্তাসাধারণ যাতে মানসম্মত পণ্য পেতে পারে এবং অবৈধ ও নিম্নমানের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বাজারজাত রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য খোলা বাজার/ সুপার সপগুলিতে বিএসটিআই সচেতনতামূলক কার্যক্রম পূববর্তী সময়ের মতো পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় আজ রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অবস্থিত টাউন হল বাজারের বি.বাড়িয়া স্টোর, আল্লাহরাখা জেনারেল স্টোর, আলম স্টোর, রিংকি জেনারেল স্টোর, ইকবাল হোসেন ভ্যারাইটি স্টোরসহ মিনাবাজার, আগোরা, স্বপ্ন, প্রিন্স বাজার ইত্যাদি সুপারসপে সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করা হয়েছে। উল্লেখ্য, সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনার সময় কৃষি মার্কেট বাজার লক ডাউন অবস্থায় পাওয়া গিয়েছে। উল্লেখ্য প্রতিষ্ঠানগুলিকে আসন্ন পবিত্র রমজান মাসে জনসাধারণ যাতে মানসম্পন্ন পণ্য ক্রয়/ব্যবহার করতে পাওে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

চট্টগ্রামের হালিশহরের মেসার্স স্বপ্ন, কে বেকারি, রহমান স্টোর, রহমানিয়া ব্রাদার্স, সাদমান এন্টারপ্রাইজ, হাবিব ট্রেডার্স, আল সিরাজ ডিপার্টমেন্টাল স্টোর ও মেসার্স আনোয়ারা স্টোর সার্ভিল্যঅন্স অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রতিষ্ঠানগুলোর বিএসটিআইয়ের মান সনদ ও পণ্যের প্যাকেটে উৎপাদনের তারিখ, মেয়াদোর্ত্তীনের তারিখ, ব্যাচ নং, খুচরা মূল্য রয়েছে কিনা তা যাচাই-বাছাই করার পাশাপাশি এসব প্রতিষ্ঠানের ১৪টি ওজনযন্ত্র সঠিক আছে কিনা ক্যালিব্রেশন করলে সঠিক পাওয়া যায়।

এছাড়াও দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা, উপজেলা পর্যায়ে বিএসটিআইয়ের সার্ভিল্যান্স টিম পরিচালনার মাধ্যমে এ প্রচারিভিযান অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসটিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ