Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কিম জীবিত ও সুস্থ আছেন : দক্ষিণ কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১১:৫২ এএম

দীর্ঘদিন ধরে জনসমক্ষে না আসায় সম্প্রতি উত্তর কোরীয় নেতা কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে সংশয় দেখা দেয়। তিনি বেঁচে আছেন কি না, এমন প্রশ্নও তোলেন অনেকে। কিন্তু কিম ‘জীবিত ও সুস্থ আছেন’ বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।
গত ১৫ এপ্রিল উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুং, অর্থাৎ নিজের দাদার জন্মদিন উদযাপনের অনুষ্ঠানে অনুপস্থিত থাকায় কিম জং উনের স্বাস্থ্য নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। ওই অনুষ্ঠানটি উত্তর কোরিয়ার রাজনৈতিক ক্যালেন্ডারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচিত হয়।
রাষ্ট্রীয় অনুষ্ঠানে কিমের অনুপস্থিতি, তিনি কোথায় আছেন, কেমন আছেন- এসব বিষয়ে সুস্পষ্ট কোনও তথ্য না থাকায় নানা জল্পনা কল্পনা ডালপালা ছড়িয়েছে। জাপানি সংবাদমাধ্যমের দাবি, হার্টের অপারেশনের পর তিনি ‘অচেতন’ হয়ে গেছেন। হংকংয়ের একটি টেলিভিশনের দাবি, তিনি আসলে মারাই গেছেন। এ নিয়ে উত্তর কোরিয়া থেকে কিছু না জানানোর ফলে কোন রিপোর্ট সত্য আর কোনটা মিথ্যা বা গুজব তা যাচাই করা কঠিন হয়ে পড়েছে।
উন উত্তর কোরিয়ায় তার অবকাশযাপন কেন্দ্রে আছেন উল্লেখ করে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা চাং রবিবার বলেন, ‘আমাদের সরকারের অবস্থান স্পষ্ট...কিম জং উন বেঁচে আছেন ও সুস্থ আছেন। তিনি ১৩ এপ্রিল থেকে ওনসান এলাকায় অবস্থান করছেন। এখনও সন্দেহজনক কিছু মনে হয়নি।' তিনি জানিয়েছেন, কিমের হলিডে রিসোর্টের কাছে একটি ব্যক্তিগত রেলস্টেশন আছে। সেখানে তার ট্রেন দেখা গেছে।
উল্লেখ্য, ওয়াশিংটনভিত্তিক দল 'প্রজেক্ট ৩৮'-এর স্যাটেলাইট উত্তর কোরিয়ার ওপর নজরদারি করে থাকে। তারা আগেই জানিয়েছে, ২১ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত কিম জং উনের পরিবারের ব্যবহারের জন্য সংরক্ষিত অবকাশযাপন কেন্দ্র ওনসন কম্পাউন্ডের স্টেশনে তার ব্যক্তিগত ট্রেনটি দেখা যায়। তবে ২৫০ মিটার দীর্ঘ ওই ট্রেনে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ছিলেন কিনা তা নিশ্চিত করতে পারেনি তারা।



 

Show all comments
  • Sajit sekh ২৯ এপ্রিল, ২০২০, ৭:৫২ পিএম says : 0
    Bakar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ