Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিরুদ্ধে প্রতীকী ভোট প্রত্যাখ্যান করায় হট্টগোল

রিপাবলিকানদের সম্মেলনের শুরুতেই হিলারির সমালোচনা

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে রিপাবলিকান দলের জাতীয় কনভেনশন গত সোমবার রাতে শুরু হয়েছে ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে। এ দল থেকে প্রাইমারি ও ককাস নির্বাচনে আগেই জয় নিশ্চিত করেছেন রিয়েল এস্টেট ব্যবসায়ী ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। চার দিনের এ সম্মেলনের প্রথম দিনে বক্তাদের আক্রমণের প্রধান টার্গেট ছিলেন ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। তারা সব ইস্যুতে হিলারির সমালোচনার মধ্যে আবদ্ধ থাকেন। ওদিকে, এই জাতীয় সম্মেলনের প্রথম দিনেই বিঘেœর মুখে পড়েছে দলটি। প্রতিনিধিদের প্রেসিডেন্ট পদে দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতা করতে না দেয়ায় এই বিঘœ সৃষ্টি হয়। প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে একটি প্রতীকী ভোটের আহ্বান প্রত্যাখান করার পর অংশগ্রহণকারীরা সম্মেলনে সভাপতিকে উদ্দেশ্য করে ধ্বনি দেয় এবং তাকে উত্ত্যক্ত করতে শুরু করে। এক পর্যায়ে তিনি মঞ্চ ছেড়ে চলে যান।
গত সোমবার রাতে সম্মেলনে ট্রাম্প প্রথমবারের মতো পরিচয় করিয়ে দেন সম্ভাব্য ফার্স্টলেডি মিলানিয়া ট্রাম্পকে। মঞ্চে উঠে তারা দুজন ঘনিষ্ঠ আলিঙ্গনে আবদ্ধ হন। একে অন্যকে হাগ দেন। এতে প্রথমবারের মতো মিলানিয়া তার স্বামীর পক্ষে বক্তব্য রাখেন। তিনি ফার্স্টলেডি হলে কিভাবে দায়িত্ব পালন করবেন সেই বিষয়ে কথা বলেন। এ সময় মিলিনিয়া বলেন, ডোনাল্ড ট্রাম্প কখনও যুক্তরাষ্ট্রকে অবনমিত হতে দেবেন না। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশের সকল শ্রেণি পেশার মানুষের নেতা হবেন তিনি নির্দিষ্ট কোনো গোষ্ঠি বা ব্যক্তির প্রতিনিধিত্ব করবেন না। আইওয়া রাজ্যের রিপাবলিকান সিনেটর জোনি আর্নেস্ট হিলারির সমালোচনা করে বলেন, বিশ্বনেতা হিসেবে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে হিলারি অযোগ্য। হিলারি তার নিজের কথাই ভাবেন। তিনি যুক্তরাষ্ট্রের মানুষের কথা ভাবেন না অভিযোগ করেন জোনি। জোনিকে প্রথম দিকে ডোনাল্ড ট্রাম্পের রানিং মেট বা ভাইস প্রেসিডেন্ট ঘোষণা করার কথা ছিল। তবে তার স্থানে এখন আসছেন ইন্ডিয়ার মাইক পেন্স। জোনি আর্নেস্ট হিলারি ক্লিনটনকে ইরাক, সিরিয়া, লিবিয়াসহ বিভিন্ন দেশে নেতৃত্ব দেয়ায় ব্যর্থতার অভিযোগে অভিযুক্ত করেন। ক্লিবল্যান্ডের সম্মেলনে জোনির বক্তব্যের সময় কনভেনশন হল ধীরে ধীরে খালি হতে থাকে। ওদিকে ট্রাম্প বিরোধী ডেলিগেটদের সম্মেলনে যোগ দিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয় বলে অভিযোগ আছে। ফলে সম্মেলস্থল সিটি হলের ভেতরে অনেক চেয়ার ফাঁকা পড়ে থাকতে দেখা যায়। বাইরে ও ভেতরে ট্রাম্প বিরোধী ব্যাপক প্রতিবাদ হয়েছে। এদিকে, সম্প্রতি কৃষ্ণাঙ্গ বন্দুকধারীদের দ্বারা পুলিশ সদস্যদের হত্যাকা- একটি উম্মাদনা এবং এটি বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন ডেমোক্রেট দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। কৃষ্ণাঙ্গদের একটি সম্মেলনে হিলারি ক্লিনটন এ কথা বলেন। এছাড়া যারা পুলিশ সদস্যদের হত্যা করছে, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি তাদেরকে কঠোরভাবে আইনের মুখোমুখি করবেন বলেও জানান সাবেক মার্কিন ফার্স্টলেডি হিলারি ক্লিনটন। সূত্র : সিএনএন ও বিসিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের বিরুদ্ধে প্রতীকী ভোট প্রত্যাখ্যান করায় হট্টগোল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ