Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন নয়, করোনা ছড়িয়েছে ইউরোপ থেকে

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোর অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

চীন নয়, মূলত ইউরোপ থেকেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো। তিনি বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে ভ্রমণ নিয়ন্ত্রণের আদেশটি অনেক পরে এসেছে, এরমধ্যেই যুক্তরাষ্ট্রে করোনা ছড়িয়ে পড়েছে। খবর আল আরাবিয়ার। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য নিউইয়র্কের গভর্নর বলেন, শুরুতে চীনের সঙ্গে ভ্রমণ নিয়ন্ত্রণ করার মধ্য দিয়ে সামনের দরজা ঠিকই বন্ধ করা হয়েছিল। তবে পেছনের দরজা খুলে রাখা হয়েছিল। যখন টের পাওয়া গেছে, তখন অনেক দেরি হয়ে গেছে। এখন দেখতে হবে এমন যাতে আর না হয়। অ্যান্ড্রু কুমো আরও বলেন, জানুয়ারি থেকে মার্চের মধ্যে নিউইয়র্ক ও নিউজার্সির বিমানবন্দরগুলোতে ইউরোপ থেকে ১ হাজার ৩০০ ফ্লাইট এসেছে। এসব ফ্লাইটে যাত্রী ছিলেন প্রায় ২২ লাখ। এদের মাধ্যমেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঘটেছে বলে এখন মনে করা হচ্ছে। প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে যুক্তরাষ্ট্রে। গত দশ দিনে দেশটিতে কোভিড-১৯ মহামারীতে মৃতের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের তথ্য মতে, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৯ লাখ ২৫ হাজার ৩৮ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৮ হাজার ৭৬৪ জন। খবর এনডিটিভির। এ পর্যন্ত মারা গেছে ৫২ হাজার ১৮৫ জন। মৃত্যুর এ সংখ্যা কেবল হাসপাতালে মারা যাওয়া রোগীদের। অনেকে বাড়িতেও অসুস্থ্য হয়ে মারা যাচ্ছেন। তাদেরসহ হিসাব করলে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা আরও অনেক বেশি হবে। করোনাভাইরাসে যতটা সংখ্যক মার্কিন নাগরিক মারা গেছে, তা কোরীয় যুদ্ধেও মারা যায়নি। ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত চলা ওই যুদ্ধে ৩৬ হাজার ৫১৬ মার্কিন নাগরিক মারা যায়। বিশ্বজুড়ে গত চার মাস ধরে তান্ডব চালাচ্ছে প্রাণ ঘাতী করোনাভাইরাস। চীনের শিল্প নগরী উহানকে এ মহামারীর উৎপত্তিস্থল বলা হলেও এর প্রকোপ এখন ইউরোপ-আমেরিকায়ই সবচেয়ে বেশি। আল আরাবিয়া।



 

Show all comments
  • সাজরাতুল বিন ইয়াকিন ২৬ এপ্রিল, ২০২০, ১:২৯ এএম says : 0
    চীন থেকেই সারাবিশ্বে করোনা ছড়িয়েছে
    Total Reply(0) Reply
  • শ্রী মনোরঞ্জন রায় ২৬ এপ্রিল, ২০২০, ১:২৯ এএম says : 0
    চীনারা খুব চতুরতার মাধ্যমে করোনা ভাইরাস ইউরোপ -আমেরিকায় ছড়িয়েছে যাতে উন্নত দেশ গুলোর বারোটা বাজে। চীনারা একটা আজব জাতি নিজেদের উন্নতি আর ভালোই জন্য সব করতে পারে।উদাহরণ স্বরুপ করোনাভাইরাস ।
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ২৬ এপ্রিল, ২০২০, ১:৩০ এএম says : 0
    আর ইউরোপে কোথা থেকে ছড়াইছে
    Total Reply(0) Reply
  • Azhar Shawon ২৬ এপ্রিল, ২০২০, ১:৩০ এএম says : 0
    আমেরিকায় কিভাবে করোনা আসছে সেইটা বলা মুশকিল, আমেরিকায় চাইনিজ যেমন আছে তেমন ইউরোপিয়ান ও আছে। নিউইয়র্কের কুইন্সে বসবাসরত মানুষদের মধ্যে প্রতি ৫ জনের একজন চাইনিজ । নিউইয়র্কের কুইন্সেই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মানুষ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ