Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পৃথিবীর কোন দেশে কত ঘণ্টা রোজা রাখতে হয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ৩:২০ পিএম

রমজানের রোজা হচ্ছে ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম। ঈমান, সালাত ও জাকাতের পরই রোজার স্থান। কোনো মুসলমান যদি রমজান মাসের একটি রোজাও ইচ্ছাকৃতভাবে পরিত্যাগ করে, তাহলে সে বড় গুনাহগার ও জঘণ্য অপরাধী হিসেবে গণ্য হবে। দ্বীনের মৌলিক বিধান লঙ্ঘনকারী ও ঈমান-ইসলামের খেয়ানতকারী হিসেবে পরিগণিত হবে। তাই মুসলিম বিশ্বের জন্য রমজান একটি পবিত্র ও সুওয়াব অর্জনের মাসে। পৃথিবীর সব মুসলিম রমজান মাসে রোজা রেখে মহান আল্লাহ পাকের সন্তুষ্টি লাভ করেন। তবে সমগ্র বিশ্বের সব মুসলিমদের রোজা রাখার সময়সূচি একরকম নয়।
পৃথিবীর বিভিন্ন দেশে রোজা রাখার সময়ের পার্থক্য রয়েছে। এক এক দেশে ভিন্ন ভিন্ন সময়ে সেহরি ও ইফতারের সময়সূচী বিদ্যামান। এবছর গ্রীনল্যান্ডে সবচেয়ে বেশী সময় ধরে রোজা রাখতে হয়। তাদের ২২ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে। এদিকে সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে অস্ট্রেলিয়ার নাগরিকদের। অস্ট্রেলিয়ায় এবার রোজা রাখতে হচ্ছে ১১ ঘন্টা।
ভৌগোলিক অবস্থানের কারণে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর রোজা দীর্ঘ হয়। এসব দেশে ২০-২২ ঘণ্টাও রোজা রাখতে হয়। এমনকি যদি এমন দিনে রোজা হয় যে সূর্য অস্ত যায় না, তখন নিকটবর্তী শহর যেখানে সূর্য অস্ত যায় অথবা মক্কা-মদিনার সঙ্গে সময় হিসাব করে রোজা রাখা হয়।
আলজাজিরা জানায়, এ বছর দীর্ঘ ২০ ঘণ্টা রোজা রাখতে হবে গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডের মুসলিমদের। সুইডেন আর জার্মানিতে ১৯ ঘণ্টা।
যুক্তরাজ্যের লন্ডনে ১৮ ঘণ্টা ৫ মিনিট। কানাডার অটোয়ায় ১৭ ঘণ্টা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ১৬ ঘণ্টা। রাশিয়ার মস্কোতে ১৭ ঘণ্টা।
সউদী আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায় ১৫ ঘণ্টা। ফিলিস্তিনের জেরুজালেমে ১৫ ঘণ্টা ৫ মিনিট। তুরস্কের আঙ্কারায় ১৬ ঘণ্টা ৫ মিনিট। ইরানে ১৬ ঘণ্টা। জাপানের টোকিওতে ১৬ ঘণ্টা। বাংলাদেশ এবং ভারতে প্রায় ১৫ ঘণ্টা। পাকিস্তানে ১৬ ঘণ্টা। এ বছর সবচেয়ে ছোট সময়ের রোজা হবে ১১ ঘণ্টা ৫ মিনিট চিলি, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা ও নিউজিল্যান্ডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোজা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ