Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে ১০ দিনে করোনায় মৃতের সংখ্যা দ্বিগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:৫২ পিএম

করোনাভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে যুক্তরাষ্ট্রে। গত দশ দিনে দেশটিতে কোভিড-১৯ মহামারীতে মৃতের সংখ্যা দ্বিগুন হয়েছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৯ লাখ ২৫ হাজার ৩৮ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৮ হাজার৭৬৪ জন। খবর এনডিটিভির।

এ পর্যন্ত মারা গেছে ৫২ হাজার ১৮৫ জন। মৃত্যুর এ সংখ্যা কেবল হাসপাতালে মারা যাওয়া রোগীদের।

অনেকে বাড়িতেও অসুস্থ্য হয়ে মারা যাচ্ছেন। তাদেরসহ হিসাব করলে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা আরও অনেক বেশি হবে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ৯৫৪ জন। গত ১০ দিন ধরে গড়ে ২ হাজারেরও বেশি মানুষ মারা গেছে যুক্তরাষ্ট্রে।

ফলে ২৫ হাজার থেকে ১০ দিনেই লাফিয়ে ৫২ হাজার ছাড়িয়ে গেছে মৃতের সংখ্যা। দেশটিতে করোনায় ৪০ ভাগ মানুষই মারা গেছে নিউইয়র্কে। এর পরই আছে নিউজার্সি, মিশিগান, ক্যালিফোর্নিয়া ও ম্যাসাচুসেটস।

করোনাভাইরাসে যে সংখ্যক মার্কিন নাগরিক মারা গেছে, তা কোরীয় যুদ্ধেও মারা যায়নি। ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত চলা ওই যুদ্ধে ৩৬ হাজার ৫১৬ মার্কিন নাগরিক মারা যায়।

বিশ্বজুড়ে গত চার মাস ধরে তাণ্ডব চালাচ্ছে প্রানঘাতী করোনাভাইরাস।চীণের শিল্প নগরী উহানকে এ মহামারীর উৎপত্তি বলা হলেও এর প্রকোপ এখন ইউরোপ -আমেরিকায়ই সবচেয়ে বেশি। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯৭ হাজার ২৯৭ জন। গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

ওয়া্র্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ৩১ হাজার ৪৫৪ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৫৬ হাজার ১৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৮ লাখ ৬ হাজার ৮৯৪ জন। বর্তমানে বিশ্বে ১৮ লাখ ৩৪ হাজার ১৫৫ জন শনাক্ত রোগী রয়েছে। তাদের মধ্যে ১৭ লাখ ৭৫ হাজার ৬৩২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৫৮ হাজার ৫২৩ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিইউতে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ