Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পবিত্র মক্কা-মদীনায় সীমিত তারাবিহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

পবিত্র মক্কা ও মদীনার দুই মসজিদে গত বৃহস্পতিবার সীমিত আকারে তারাবিহ অনুষ্ঠিত হয়েছে। দুই মসজিদের মেইনটেন্যান্স ও স্বাস্থ্য বিভাগীয় স্টাফদের নিয়ে ১০ রক‘আত তারাবিহ ও ৩ রাক‘আত বিতর আদায় করেন। পবিত্র মক্কায় মসজিদুল হারামে এশা জামা‘আতে ইমামতি করেন মক্কা ও মদীনা বিষয়ক অধিদফতরের প্রেসিডেন্ট ও মসজিদুল হারামের খতিব শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাঈস।

তারাবিহপূর্ব বয়ানে তিনি বলেন, আল্লাহ তা‘আলার অপার অনুগ্রহ যে, তিনি আমাদের সম্মানিত মাসে এনে উপস্থিত করেছেন। আপনাদের জন্য এ মাস হোক বরকতের, হোক রহমতের। আল্লাহ আমাদের ও আপনাদের সব নেক আমল কবুল করুন।

সম্মানিত ভাইয়েরা, রমজান মাসের ফজিলত সম্পর্কে আপনারা সবাই অবগত আছেন। নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর সাহাবগণকে রমজান আগমনের সুসংবাদ দিতেন এবং এর ফজিলত বর্ণনা করতেন। রমজান মাসের প্রতিটি মুহূর্তকে সিয়াম, কিয়াম, তিলাওয়াতে কালামে পাক এবং সব ধরনের নেক আমলের মাধ্যমে কাজে লাগাতে হবে। মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজান মাসে যে পরিশ্রম করতেন অন্য কোন মাসে তা করতেন না। তিনি বলেন, এ মাস হোক মঙ্গল ও বরকতের। করোনাভাইরাসের মহামারীতে বিশ্ব আজ মহাসঙ্কটে। সন্দেহ নেই যে, এটা আমাদের জন্য আল্লাহ তা‘আলার কাছে দোয়ার একটা সুযোগ যার মাধ্যমে তিনি আমাদের মাঝ থেকে এ মহামারীকে দূরীভ‚ত করে দেবেন। অতএব আমাদের নিজেদের জন্য, পরিবারের জন্য, দেশের জন্য এবং দেশের শাসকদের জন্য, সমগ্র মুসলিম জাতির জন্য বরং সমগ্র মানব জাতির জন্য দোয়া করা উচিত। এ মাসে আল্লাহ যেন মানব জাতির ওপর থেকে সব ধরনের বালা মুসিবত বিদায় করে দিন।

তিনি বলেন, আমাদের শাসকগণ ঈমানদার মুসল্লিদের নিরাপত্তার স্বার্থে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মসজিদুল হারাম ও মসজিদের নববীতে তারাবিহ নামাজ সীমিত করে দিয়েছেন। বিশ্বের অনেক ভাই এখানে আসতে আদগ্রীব ছিলেন। কিন্তু আমাদের নিজেদের স্বাস্থ্যের স্বার্থে, অন্যের স্বার্থে এখানে না আসাটাই মঙ্গলজনক। যারা মসজিদুল হারামে এসে ওমরাহ করতে আগ্রহী ছিলেন, সালাত আদায়ে আগ্রহী ছিলেন তাদের সওয়াব আল্লাহ তা‘আলা দিবেন ইন শা আল্লাহ। কারণ, তারা নিষেধাজ্ঞার কারণে অক্ষম। আল্লাহ তাদের নিয়্যাত সম্পর্কে অবগত আছেন।

তিনি বলেন, শাসকবর্গের নির্দেশনায় পবিত্র হারাম শরীফের রক্ষণাবেক্ষণ ও স্বাস্থ্য সুরক্ষায় নিয়োজিত স্টাফদের নিয়ে সালাতুত তারাবিহ ও বিতর ১৩ রাক‘আতে সীমিত করা হয়েছে। আমাদের মাঝ থেকে আল্লাহ তা‘আলা যেন করোনা মহামারী দূর করে দেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হয়, আমাদের দেশ ও বিশ্ববাসী যেন শান্তিতে বাস করতে পারেন সে জন্য আমাদের বেশি বেশি দোয়া করতে হবে। আল্লাহ আমাদের সে তাওফিক দান করুন।

শতাধিক মুসল্লির মসজিদে তারাবিহ আদায়
ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের এক মসজিদে নামাজ পড়তে শতাধিক মুসল্লির সমাগম হয়েছে। করোনাভাইরাসের ভয় উপেক্ষা করে রমজানের প্রথম দিন মসজিদে হাজির হন মুসল্লিরা। সামাজিক দ‚রত্বের কোনো বালাই ছিল না তাদের মধ্যে। বৃহস্পতিবার বাইতুর রহমান গ্র্যান্ড মসজিদে তারাবিহর নামাজ আদায় করতে দেখা গেছে কাঁধে কাঁধ মিলিয়ে। অল্প কয়েকজনের মুখে ছিল মাস্ক।

প্রথম বারের মতো মুসল্লিবিহীন আল-আকসা মসজিদ
প্রতিবছরই পবিত্র রমজান মাসজুড়ে একসঙ্গে হাজার হাজার মানুষ পাশাপাশি দাঁড়িয়ে জামাতে নামাজ পড়েন আল-আকসা মসজিদে। মাসের শেষের দিকে সেখানে মুসল্লির সংখ্যা লাখও ছাড়িয়ে যায়। মসজিদটিতে এই ঘটনা ঘটছে প্রতিষ্ঠার পর থেকেই, অর্থাৎ প্রায় ১৪শ’ বছর ধরে। তবে এ বছর সব হিসেব-নিকেশ বদলে দিল প্রাণঘাতী করোনাভাইরাস। ইতিহাসে প্রথমবারের মতো রমজান মাসেও মুসল্লিশূন্য মুসলিমদের কাছে তৃতীয় পবিত্রতম এ মসজিদ।



 

Show all comments
  • শওকত আকবর ২৫ এপ্রিল, ২০২০, ১০:৪৭ এএম says : 0
    ইনকিলাবের কাছে জিগ্বাসা তারাবি নামাজ ১০ রাকাআত পড়লে হবে?আমি ঘরে বসে পড়ি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ