Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারও আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে দেশসেরা

খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠিত গবেষণা প্রতিষ্ঠান নিয়ে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত বিশ্বের ৭০২৬টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ওপর পরিচালিত (ইনডেক্স জার্নাল ভিত্তিক) জরিপে আবারও আন্তর্জাতিক র‌্যাংকিং এ স্থান করে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।
প্রথম এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যায়ের সামগ্রিক অবস্থান এবার এগিয়েছে। এর মধ্যে প্রথম এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে উদ্বাবনীতে গত বছরের চেয়ে ২৮ ধাপ এগিয়ে ৪২১তম স্থানে এবং দেশের মধ্যে ১ম, সামাজিক প্রভাব ক্যাটাগরিতে অবস্থান ৫ ধাপ এগিয়ে এ বছর ২৩৭ এবং দেশের মধ্যে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। তবে গবেষণায় গতবছরের চেয়ে কিছুটা পিছিয়ে ৪৯৫তম স্থানে রয়েছে এবং দেশের মধ্যে ১০ অবস্থানে রয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে সার্বিক ক্যাটাগরিতে গত বছরও দ্বিতীয় অবস্থানে ছিলো খুলনা বিশ্ববিদ্যালয়, এ বছরও সে অবস্থান অক্ষুণœ রয়েছে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ২০১৯ সালের পর দ্বিতীয়বারের মতো এ বছরও আন্তর্জাতিক র‌্যাংকিং তালিকায় স্থান পাওয়ায় এবং দেশের মধ্যে উদ্বাবনীতে শীর্ষে থেকে সার্বিক ক্যাটাগরিতে অবস্থান ধরে রাখায় সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে এক বার্তা দিয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ