Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১১ বছর পর শীর্ষে কোন লেগ স্পিনার মোস্তাক, ওয়ার্নের পর ইয়াসির

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পরশু ইয়াসির শাহ’র বলে যারা গ্যারি ব্যালেন্সের আউটটি দেখেছেন, তারা এক মুহূর্তের জন্য হলেও ফিরে গিয়েছিলেন ২০০৫ অ্যাসেজের এজবাস্টন টেস্টে। সেদিন জুদুকরী এক ডেলিভারিতে ইংলিশ ওপেনার অ্যান্ড্রু স্ট্রাউসকে পিছন দিক থেকে বোল্ড করেছিলেন শেন ওয়ার্ন। ব্যালেন্সও এদিন আউট হলেন ঠিক একই ভাবে। অফ স্টাম্পের অনেক বাইরের বল পিচ করেই বিশাল টার্ন! বাঁ হাতি ব্যাটসম্যান বলের লাইনে গিয়েও কিভাবে কি খটে গেল, আন্দাজই করতে পারলেন না। তার পিছন দিয়ে গিয়ে বল আঘাত হানে লেগ স্ট্যাম্পে!
অথচ ঘাড়ের চোটের কারণে অনিশ্চিত ছিল ইয়াসিরের ইংল্যন্ড সফর! সেই ইয়াসিরে চড়েই দুই দশক পর লর্ডসে জয় পায় পাকিস্তান। এই টেস্টেই ক্যারিয়ারের প্রথম ১০ উইকেট পান ইয়াসির। এমন ণৈপূন্যের পর আরো একটা সুসংবাদ পেয়েছেন ডান হাতি লেগ স্পিনার। ইংলিশ পেস বোলার জেমস অ্যান্ডারসনকে টপকে বোলার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে ইয়াসিরের নাম। ২০০৫ সালে শেন ওয়ার্নের পর এই প্রথম কোন লেগ স্পিনার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এলেন। অবাক করার মত তথ্য আছে আরো একটাÑ ২০ বছর পর কোন পাকিস্তানি বোলার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠল!
ইংল্যান্ড সফরের আগে ইয়াসিরের র‌্যাংকিং ছিল ৪ নম্বরে। লর্ডসের প্রথম ইনিংসেই নেন ৭২ রানে ৬ উইকেট, যা প্রায় ৪ দশক পর কোন স্পিনারের লর্ডস টেস্টের প্রথম ইনিংসে পাওয়া ৫ উইকেটের রেকর্ড। দ্বিতীয় ইনিংসে নেন ৬৯ রানে ৪ উইকেটে। দুইয়ে মিলে
লর্ডসে ১০ উইকেট নেওয়া প্রথম লেগ স্পিনারও বনে যান ইয়াসির।
র‌্যাংকিংয়ে অ্যান্ডারসনের বর্তমান অবস্থান ৩ নম্বরে। পরের টেস্টেই ফিরবেন অ্যান্ডারসন। চার নম্বর বোলার সতীর্থ স্টুয়ার্ড ব্রডকে নিয়ে বল হাতে ইনিংস উদ্বোধন করবেন তারা। পাকিস্তানকে কড়া পরীক্ষায় দিতে হবে বলা যায়। উল্লেখ্য, র‌্যাংকিংয়ের ২ নম্বরে আছেন ভারতীয় অফ স্পিনার রভিচন্দর আশ্বিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১১ বছর পর শীর্ষে কোন লেগ স্পিনার মোস্তাক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ