Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রমিকদের সহায়তায় চার প্রস্তাব খুলনা বিএনপির

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাসে তিন সপ্তাহ লকডাউনে মানবেতর জীবনযাপন করছে খুলনা অঞ্চলের নয়টি পাটকলের ৩০ সহস্রাধিক পাটকল শ্রমিক। অবিলম্বে পাটকল শ্রমিকদের পাওনা মিটিয়ে দেবার দাবি জানিয়েছে খুলনা মহানগর বিএনপি। এক বিবৃতিতে মহানগর বিএনপির নেতৃবৃন্দ এ দাবি জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে ২৪ মার্চ সাধারণ ছুটি ঘোষণার পূর্বে পাটকল শ্রমিকরা ১১ সপ্তাহের বকেয়া পাওনার সাথে সন্ধ্যাকালীন তিন সপ্তাহ মোট ১৪ সপ্তাহ মজুর না পাওয়ায় অনাহারে অর্ধাহারে পরিবার-পরিজন নিয়ে নিদারুন কষ্টে দিন কাটচ্ছে। প্রধানমন্ত্রী একাধিকবার সকল সেক্টরে প্রণোদনার আশ্বাস দিলেও পাটকল শ্রমিকদের ব্যাপারে কোন ঘোষণা না আসায় হতাশ হয়েছেন পাটকল শ্রমিকরা।
দেশের এই বৃহৎ পাটকল শ্রমিকদের চলমান সমস্যা সমাধানে আহবান জানিয়েছে দলটি। জেলা প্রশাসনকে প্রধানমন্ত্রী বরাবর জরুরি বার্তা পাঠিয়ে পাটকল শ্রমিকদের বিদ্যমান সমস্যা অবহিত করার পদক্ষেপ নেয়া। অতিদ্রুত পাটকল শ্রমিকদের ১৪ সপ্তাহ বকেয়া মজুরি পরিশোধের ব্যবস্থা করা। পাটশিল্প এলাকায় বিশেষ বরাদ্দ দিয়ে পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা। সেক্ষেত্রে ত্রাণ বন্টন প্রক্রিয়া সরকারি দলকে সম্পৃক্ত না করে সেনাবাহিনীর ওপর দায়িত্ব দেয়া। পাটকল শিল্প এলাকায় ১০ টাকা কেজি ধরে ওএমএসের চাল বিক্রির পদক্ষেপ গ্রহণ করা।
বিবৃতিদাতারা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এম নুরুল ইসলাম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ