Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে করোনায় অন্তত ৭০ স্বাস্থ্যকর্মীর মৃত্যু: বিবিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৯:২৮ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত ও তাদের চিকিৎসা সেবা দিতে গিয়ে যুক্তরাজ্যে চিকিৎসক ও নার্সসহ অন্তত ৭০ জন স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছেন। প্রাদুর্ভাব শুরু হওয়ার পর যত স্বাস্থ্যকর্মীর মৃত্যুর খবর প্রকাশিত হয়েছে, তা বিশ্লেষণ করে এক অনলাইন প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, যেসব স্বাস্থ্যকর্মী মহামারি এই করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে কৃষ্ণাঙ্গ, এশিয়ান এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (বিএএমই) মানুষই বেশি। মৃত যে ৬০ জন স্বাস্থ্যকর্মীর পরিচয় শনাক্ত করেছে বিবিসি তার মধ্যে এসব গোষ্ঠীর মানুষ বলে জানা গেছে।

ব্রিটেনের সরকারি স্বাস্থ্যসেবা বিভাগে (এনএইচএস) চিকিৎসক ও নার্সসহ ১২ লাখের বেশি স্বাস্থ্যকর্মী কৃষ্ণাঙ্গ, এশিয়ান এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর। সরকারিভাবে দেওয়া এই হিসাব অনুযায়ী, দেশটির স্বাস্থ্যসেবাখাতের পাঁচ ভাগের এক ভাগ কর্মীর নৃ-তাত্ত্বিক পরিচয় বিএএমই। কিন্তু করোনায় মৃত্যুর হিসাব করলে তা অর্ধেকেরও বেশি।

শুধু স্বাস্থ্যকর্মী নয় ব্রিটেনে করোনায় ১ লাখ ২০ হাজারের বেশি আক্রান্ত এবং ১৬ হাজারের বেশি প্রাণহানির উল্লেখযোগ্য সংখ্যক রোগী দেশটিতে সংখ্যালঘু এসব জনগোষ্ঠীর মানুষ। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর উল্লিখিত এসব গোষ্ঠীর মানুষ মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়ছেন। তবে এর কারণ স্পষ্ট নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ