Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফরিদপুর মেডিকেলে ১৯ জনের নমুনা পরীক্ষার মধ্য দিয়ে শুরু হলো পিসিআরের কার্যক্রম

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১:৩৯ পিএম

ফরিদপুরে মেডিকেল কলেজে সোমবার সকাল ১০টা থেকে শুরু হলো করোনা ভাইরাস শনাক্ত পরীক্ষার কার্যক্রম। ফরিদপুর মেডিকেল কলেজের চতুর্থ তলায় করোনা পরীক্ষার জন্য পিসিআর (পলিমার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র স্থাপন করা হয় ল্যাবে। আর সেখানেই শুরু করা হলো প্রথম দিনে ১৯ জনের নমুনা নিয়ে এই করোনা ভাইরাস পরীক্ষা।

এসময় উপস্থিত ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ ছিদ্দিকুর রহমান, বিএমএ এর সভাপতি ডাঃ আসম জাহাঙ্গীর চৌধুরী টিটো, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মাহফুজুর রহমান বুলু, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আশরাফুল আলম প্রমুখ।

ফমেক সূত্রে জানাগেছে আপাতত ফরিদপুর সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত নমুনা দিয়ে এ পরীক্ষা শুরু করা হবে। পরে আশপাশের কয়েকটি জেলা তাদের সুবিধা অনুযায়ী এ ল্যাব থেকে করোনা শনাক্ত পরীক্ষা করাতে পারবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ল্যাবে করোনা পরীক্ষা করা হবে। এ ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। এরই মধ্যে নমুনা পরীক্ষার জন্য ঢাকা থেকে এক হাজার কিট এসে পৌঁছেছে ফরিদপুর মেডিকেল কলেজে।

ল্যাবের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করবেন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম। এ ছাড়া ল্যাব পরিচালনার জন্য তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান হলেন কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. ওয়াদুদ মিয়া এবং বায়ো কেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল কাদের।

ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম খবিরুল ইসলাম বলেন, ফরিদপুরের সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের মাধ্যমে প্রাপ্ত নমুনা দিয়ে আমরা সোমবার সকাল ১০টা হতে শুরু করলাম করোনা ভাইরাস পরীক্ষা। আজ এখান থেকে ফরিদপুর জেলার নমুনা পরীক্ষা দিয়ে শুরু করা হলেও পরে আশপাশের অন্যান্য জেলার নমুনাও পরীক্ষা করা হবে এখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ