Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে চালু হচ্ছে কৃষক কর্নার ফসলের ন্যায্য মূল্য নিশ্চিতে সৃজনশীল উদ্যোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:১৫ এএম

করোনা দুর্যোগে কৃষকের ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করতে চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় চালু হচ্ছে 'কৃষক কর্নার'।

উপজেলার হাট-বাজারে কৃষক যাতে নিজেদের জমিতে উৎপাদিত ফসল বিনা বাধায় বিক্রি করতে পারে সেজন্য ‘কৃষক কর্নার’ চালুর এ সৃজনশীল উদ্যোগ নিয়েছে  উপজেলা প্রশাসন।

রোববার উপজেলার ১৮টি বাজারের ইজারাদারদের সাথে বৈঠক শেষে  উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন এ উদ্যেগের কথা জানান।

এর আগে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এই উপজেলার বাজার স্থানীয় স্কুল মাঠসহ বিভিন্ন মাঠে সরিয়ে নেয়া হয়।

চলমান পরিস্থিতির কারণে দেশের বিভিন্ন প্রান্তের পাইকাররা না আসায় চট্টগ্রামের কৃষকরা সবজিসহ বিভিন্ন ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না।

এ সুযোগে ফড়িয়ারা চাপ দিয়ে কম দামে সবজি কিনে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।  এমন পরিস্থিতিতে হাটহাজারীতে হাটে-বাজারে কৃষক কর্নার চালুর উদ্যোগ নেয়া হল।

ইউএনও রুহুল আমিন বলেন,  অভিযোগ পাওয়া যাচ্ছে, উপজেলার বিভিন্ন হাট বাজারে কৃষকদের উৎপাদিত শাক সবজি, ফলমূল বাজারে বসে বিক্রি করতে দেয়া হচ্ছে না। এক শ্রেণির ব্যাপারী কৃষকদের কম মূল্যে তাদের কাছে পণ্য বিক্রি করতে বাধ্য করছে।
ফলে কৃষক বাজারে বসে ন্যায্য মূল্যে পণ্য বিক্রি করতে পারছেন না।

সব হাট-বাজারে শুধু প্রকৃত কৃষকরা যাতে বাজারের একটা নির্দিষ্ট স্থানে বসে তাদের উপাদিত পণ্য বিক্রি করতে পারে সেজন্য আবশ্যিকভাবে ‘কৃষক কর্নার’ স্থাপনের নির্দেশ দিয়েছি।

কোনো কৃষক কারও দ্বারা বাধা প্রাপ্ত হন তাহলে সরাসরি টেলিফোনে জানালেই বাধাদানকারী ব্যক্তি এবং ওই হাটের ইজারাদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ