Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থনীতি চাঙ্গা করার উদ্যোগ মার্কিন বিশেষজ্ঞদের সাহায্য কামনা প্রেসিডেন্ট ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনা মহামারীর মধ্যে যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে চাঙ্গা করতে অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস এবং ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবাগসহ অন্যান্য বিষেজ্ঞদের সাহায্য চেয়ে ডেকে পাঠান প্রেসিডেন্ট ট্রাম্প। বুধবার হোয়াইট হাউস এ সংক্রান্ত একটি সম্মেলনে অংশ নিয়েছেন বলে সংস্থাগুলির প্রতিনিধিরা।

নিমন্ত্রিতদের মধ্যে যুক্তরাষ্ট্রের অন্যান্য শীর্ষ নির্বাহী যেমন অ্যাপল’র প্রধান নির্বাহী টিম কুক এবং জেপি মরগান চেজ অ্যান্ড কো’র চিফ জেমি ডিমনও রয়েছেন। ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার ঘোষণা করেছিলেন যে, করোনাভাইরাস পরবর্তী অর্থনীতিটি কখন ‘পুনরায় চালু করতে হবে’ সে সম্পর্কে পরামর্শ করার জন্য তিনি দেশটির শতাধিক শীর্ষ কর্মকর্তাকে তালিকাভুক্ত করেছেন।
সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আমাদের কাছে বিভিন্ন শিল্পের একটি তালিকা রয়েছে আমরা টেলিফোনে বৈঠক করে আলোচনা করব।’

এই তালিকায় মার্ক জুকারবার্গ এবং ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টের নির্বাহী ভিন্স ম্যাকমাহন, ডালাস কাউ বয়েসের মালিক জেরি জোনস এবং অন্যান্য নির্বাহীদের মধ্যে নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টসের মালিক বব ক্রাফ্ট অন্তর্ভুক্ত। তালিকায় আর্থিক সংস্থাগুলির মধ্যে ব্যাংক অফ আমেরিকা, গোল্ডম্যান শ্যাক এবং ওয়েলস ফারগো অন্তর্ভুক্ত। এদের সকলকে ‘বহু বক্তব্য থাকা ভাল ধারণা সহ দুর্দান্ত প্রতিষ্ঠান’ বলে মন্তব্য করেন তিনি।

ট্রাম্প বলেন, করোনাভাইরাস যখন দেশের কিছু অংশে কমে যেতে শুরু করবে তখন এইসব নেতারা দেশের অর্থনীতি পুনরায় চালু করতে ‘অর্থনৈতিক পুনর্জাগরণ’ গ্রæপে অংশ নেবেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নেতৃত্বে থাকা ওপরে চিকিৎসা বিশেষজ্ঞরদের টাস্কফোর্সটি লকডাউন খোলার বিষয়ে তাকে পরামর্শ দেবে।

তবে, ট্রাম্পের এই কর্ম পরিকল্পনায় হোয়াইট হাউস করোনভাইরাস টাস্ক ফোর্সের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচির নামটি অনুপস্থিত দেখা গেছে এবং তারা কীভাবে ভবিষ্যতের নীতিমালা তৈরি করতে পারেন, সে সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা পাওয়া যায়নি। সূত্র : রয়টার্স, সান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ