Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কের অভ্যুত্থান প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার ইঙ্গিতে কেরির ক্ষোভ

প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

গুলানকে ফেরত দিতে ওবামার প্রতি এরদোগানের আহ্বান
ইনকিলাব ডেস্ক : তুরস্কের ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের জড়িত থাকার আভাস দিয়ে আঙ্কারা যে বক্তব্য দিয়েছে তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে ওয়াশিংটন। এ জাতীয় বক্তব্যকে মিথ্যা এবং তুর্কি-আমেরিকার সম্পর্কের জন্য ক্ষতিকর বলে দাবি করেছে ওয়াশিংটন। তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর উদ্দেশ্যে দেয়া বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ দাবি করেন। তিনি আঙ্কারাকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ব্যর্থ অভ্যুত্থানে আমেরিকার যোগসাজশ থাকার বিষয়ে প্রকাশ্য বিবৃতি দ্বিপাক্ষিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে কেরির বক্তব্যের বিষয়টি তুলে ধরেছেন। অভ্যুত্থান ষড়যন্ত্রের তদন্তের বিষয়ে ধৈর্য ধারণের জন্য আঙ্কারার প্রতি কেরি আহ্বান জানিয়েছেন বলেও এতে উল্লেখ করা হয়েছে। তুরস্কের বিরোধী নেতা ফতেহউল্লাহ গুলানকে আমেরিকায় আশ্রয় দেয়াকে কেন্দ্র করে তুর্কি কর্মকর্তারা ওয়াশিংটনের পরোক্ষ সমালোচনা করছে। আঙ্কারা প্রশাসন দাবি করছে, এ অভ্যুত্থান প্রচেষ্টার পরিকল্পনা করেছেন গুলান। আঙ্কারার এমন পরোক্ষ অভিযোগের পরিপ্রেক্ষিতে এবারে মুখ খুললেন জন কেরি।
এর আগে যুক্তরাষ্ট্রে বসবাসকারী তুরস্কের ধর্মীয় নেতা হিসেবে পরিচিত ফেতুল্লা গুলানকে তুরস্কে ফিরিয়ে দিতে যুক্তরাষ্ট্র ও দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। তুরস্কে গত শুক্রবার রাতে ঘটে যাওয়া ব্যর্থ সেনা অভ্যুত্থানে ফেতুল্লা গুলানের ইন্ধন আছে এমন অভিযোগ এনে তাকে যুক্তরাষ্ট্র থেকে তুরস্কে ফেরত দেয়ার দাবি জানান তিনি। এরদোগান বলেন, ফেতুল্লা গুলানই তুরস্কের জনগণের বিরুদ্ধে অভ্যুত্থান সৃষ্টি করেছে। তিনি বলেন, এর আগেও তুরস্ক বার বার বলেছে গুলানকে হস্তান্তর করতে। গুলান একজন প্রবাসী। আমি যুক্তরাষ্ট্রকে বলেছিলাম তাকে বিতাড়িত করুন কিংবা তুরস্কে ফেরত দিন। এরদোগান বলেন, গুলানকে তুরস্কে ফেরত দেয়ার জন্য যুক্তরাষ্ট্র এবং দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আমি পুনরায় আহ্বান জানাচ্ছি।
উল্লেখ্য, গত শুক্রবার সন্ধ্যার দিকে সামরিক অভ্যুত্থান প্রচেষ্টা শুরু হয়। ইস্তাম্বুল শহরের বসফোরাস প্রণালীর ওপর দুটি ব্রিজে ট্যাংকের অবস্থান গ্রহণের মধ্যদিয়ে এ প্রক্রিয়া শুরু হয় এবং অন্তত ২৬৫ জনের প্রাণহানির মধ্যদিয়ে এর শেষ হয়। সেনা অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত সন্দেহে ২,৮৩৯ সেনাকে গ্রেফতার করা হয়েছে যার মধ্যে বহু উঁচু পর্যায়ের সেনা কর্মকর্তা রয়েছেন। আনাদোলা এজেন্সি, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কের অভ্যুত্থান প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার ইঙ্গিতে কেরির ক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ