Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজযাত্রী নিবন্ধন মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বেড়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ৫:৪৬ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রমে আশানুরুপ সাড়া মিলছে না। দফায় দফায় নিবন্ধনের মেয়াদ বর্ধিত করার পড়েও হজযাত্রী নিবন্ধনের সংখ্যা বাড়েনি। আজ বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয় হজযাত্রী নিবন্ধনের সময়সীমা চতুর্থবারের মতো আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বর্ধিত করেছে। আজ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে ৩ হাজার ৪০০জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন সম্পন্ন হয়েছে ৫০ হাজার ৯০০ জন। সউদী-বাংলাদেশ দ্বি পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী এবছর ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর হজে যাওয়ার কথা।
করোনাভাইরাসের কারণে পাসপোর্ট অফিস ও স্থানীয় বাণিজ্যিক ব্যাংকগুলো বন্ধ থাকায় হজযাত্রীরা হজের টাকা পাঠাতে পারছে না। পাসপোর্টের অভাবেও হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম আজ ইনকিলাবকে বলেন, মরণঘাতী করোনা মহামারীর কারণে পাসপোর্ট অফিস বন্ধ থাকায় হজযাত্রীরা পাসপোর্টের অভাবে নিবন্ধন কার্যক্রমে অংশ নিতে পারছে না। তিনি যেসব হজযাত্রী পাসপোর্টের জন্য ফিংগার দিয়েছেন তাদের পাসপোর্টগুলো বিশেষ ব্যবস্থায় দ্রুত সরবরাহের উদ্যোগ নেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন। হাব সভাপতি বলেন, স্থানীয় ব্যাংকগুলো বন্ধ থাকায় সারাদেশের হজযাত্রীরা হজে টাকা এজেন্সিগুলোর একাউন্টে পাঠাতে পারছে না। এ জন্য হজযাত্রী নিবন্ধন কার্যক্রম বিঘিœত হচ্ছে। এ জন্য হাব সভাপতি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ