Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে কিট শেষ করোনা টেস্ট বন্ধের আশঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ৯:৪৩ এএম

চট্টগ্রামে করোনা পরীক্ষার কিটের মজুদ ফুরিয়ে গেছে। বারবার তাগাদা দেয়ার পর ঢাকা থেকে কিছু কিট পাঠানো হলেও তা পিসিআর টেস্টের জন্য যথেষ্ট নয়। ফলে আজ বৃহস্পতিবার করোনাভাইরাস সনাক্তকরণ পরীক্ষা বন্ধ হয়ে যেতে পারে। তবে স্বাস্থ্য বিভাগের কমর্কতারা বলেছেন দ্রুত কিট সংকটের সমাধান হবে ।

চট্টগ্রামে সংক্রমণ বাড়তে শুরু করেছে। বাড়ছে নমুনা সংগ্রহ । অথচ এমন সময়ে দেখা দিলো কিটের সঙ্কট। মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে যখন এতো আয়োজন তখন রোগ সনাক্তকরণ সামগ্রী নিয়ে এমন হেলাফেলা স্বাস্থ্য বিভাগের কমর্কতাদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।
চট্টগ্রামের একমাত্র করোনা পরীক্ষার ল্যাব বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) এ অঞ্চলের মানুষের নমুনা পরীক্ষা হচ্ছে।
মঙ্গলবার প্রতিষ্ঠানটি ৯৬০ কিট পেলেও তা সম্পূর্ণ নয় বলে জানিয়েছেন পরীক্ষার সাথে সংশ্লিষ্টরা। তারা বলছেন, একটি করোনার নমুনা পরীক্ষা সম্পন্ন করতে তিনটি ধাপে কাজ করতে হয়। কিন্তু আইইডিসিআর থেকে যেসব কিট পাঠানো হয়েছে তা সর্বশেষ ধাপ অর্থাৎ পিসিআর মেশিনে কাজ করার জন্য। এর সাথে আনুষাঙ্গিক আরও যেসব উপাদান রয়েছে তা দেয়া হয় নি। ফলে ৯৬০ টি অসম্পূর্ণ কিট দিয়ে পরীক্ষা প্রায় অনিশ্চিত।
বিআইটিআইডি’র মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক শাকিল আহমেদ সাংবাদিকদের বলেন, সরকারিভাবে ৯৬০টি কিট পেয়েছি। তবে তা সম্পূর্ণ কিট নয়। শুধু পিসিআর মেশিনে জন্য এ কিট ব্যবহার করা হয়।
পিসিআর মেশিনে নমুনা দেয়ার আগে যেসব কাজ রয়েছে তা করার জন্য আরও কিছু কম্পোন্যান্ট প্রয়োজন তা দেয়া হয়নি। তাই নমুনা পরীক্ষা অনেকটা অনিশ্চয়তার মধ্যে।

তিনি বলেন, যেহেতু আমাদের ল্যাবটি বিদেশি ফান্ডের মাধ্যমে পরিচালিত। তাই আমাদের সব সময় পিসিআরের মাধ্যমে গবেষণার কাজ করতে হয়। গবেষণার জন্য যেসব জিনিস রয়েছে সেখান থেকে কিছু দিয়ে হয়তো আরও একদিন কাজ চালাতে পারবো। কিন্তু প্রতিদিন যেভাবে ৯০ থেকে ১০০ জনের নমুনা পরীক্ষা করি সেটা হয়তো করা যাবে না।

গত ২৫ মার্চ ঢাকার রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে ৮৫০ কিট প্রদান করা হয়। পরে বিদেশি একটি সংস্থা থেকে আরও ১০০ কিট পায় বিআইটিআইডি। এছাড়া প্রতিষ্ঠানটি কাছে আরও ১০০ কিট থাকায় সব মিলিয়ে ১ হাজার ৫০টি কিটে এতদিন পরীক্ষা করে আসছিল।
গত ২৬ মার্চ থেকে শুরু হওয়া করোনাভাইরাস সনাক্ত করণ পরীক্ষায় ১০১৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে চট্টগ্রামে ৩২ জনের নমুনায় সংক্রমণ পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ