Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে কিট শেষ করোনা টেস্ট বন্ধের উপক্রম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ৪:৩৮ পিএম

প্রতিদিনই যখন টেস্ট আর রোগীর সংখ্যা বাড়ছে তখনই ফুরিয়ে গেছে করোনা সনাক্তকরণ কিট। বার বার তাগাদা দিয়েও বরাদ্দ মিলেনি। ফলে আজ বুধবারের মধ্যে ঢাকা থেকে কিট এসে না পৌঁছালে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) নমুনা পরীক্ষা বন্ধ করে দিতে হবে।

তবে বিভাগী স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলছেন, পরীক্ষা বন্ধ হবে না, কিট এখন ঢাকা থেকে চট্টগ্রামের পথে।
গত ২৬ মার্চ থেকে এ পর্যন্ত সেখানে ৯০৮ নমুনা পরীক্ষায় মোট ৩০ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। এদের মধ্যে ২৭ জন চট্টগ্রামের।
বিআইটিআইডি সূত্র জানিয়েছে, করোনাভাইরাস পরীক্ষার জন্য বিআইটিআইডিতে করোনা শনাক্তে কিট এসেছে মোট চার ক্যাটাগরির। এর মধ্যে অনুমোদনহীন সাড়ে ৫০০ টেস্টিং কিট বাতিল করেছে স্বাস্থ্য বিভাগ। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানালে মঙ্গলবার কিছু কিট পাঠানো হলেও সেগুলোর এক্সটেনশন কিট পাঠানো হয়নি। এ অবস্থায় নতুন কিট দিয়ে করোনা পরীক্ষা সম্ভব নয়।

বিআইটিআইডির মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক শাকিল আহমদ সাংবাদিকদের বলেন, হাতে থাকা কিট আজ শেষ হচ্ছে। এখন যে কয়টা খুচরো কিট আছে তা দিয়েই কাজ চলছে। আর হয়তো ১০০ বা ১৬০টির মতো পরীক্ষা সম্ভব। এরপর আর কাজ করা সম্ভব হবে না।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক দাবি করেন ঢাকা থেকে কিট আসছে, কোন সমস্যা হবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ