Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় সনাক্ত রোগীর চিকিৎসা চলবে বাসায়: এলাকা লকডাউন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২০, ১০:২৫ এএম

মহানগরীতে প্রথম করোনা রোগী সনাক্ত হয়েছে। আক্রান্ত আইএফআইসি ব্যাংকের সাবেক কর্মকর্তা ৬২ বছর বয়সী এই ব্যক্তি সম্প্রতি তাবলীগ জামাত করে ঢাকা থেকে খুলনায় এসেছেন। এদিকে করোনা রোগী সনাক্ত হওয়ার পর নগরীর ছোট বয়রা করীমনগর এলাকা লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। তবে তাকে করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালে না নিয়ে বাসায় হোম আইসোলেশনে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন করোনা ম্যানেজমেন্ট-এর সমন্বয়কারী ডাঃ মেহেদী নেওয়াজ। খুলনা মেডিকেল কলেজে করোনা পরীক্ষায় এ নিয়ে ২ জন পজেটিভ সনাক্ত করা হলো। এর মধ্যে একজন নড়াইলের লোহাগড়া এলাকার বাসিন্দা।
খুলনা সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ বলেন, আক্রান্ত ব্যক্তি গত ৪ এপ্রিল তাবলীগ জামাত থেকে খুলনার বাড়িতে ফিরেছেন। গতকাল সোমবার বিকেলে তার স্যাম্পল খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পলিমার চেইন রিএ্যাকশন (পিসিআর) মেশিনে পরীক্ষা করলে করোনা পজেটিভ ধরা পড়ে। এটিই খুলনায় প্রথম করোনা রোগী শনাক্ত। তিনি অবসরপ্রাপ্ত একজন ব্যাংকার।
খুলনার সিভিল সার্জন আরও জানান, তার হালকা কাশি ছিল। তবে, জ্বর, গলা ব্যথা, শ্বাসকষ্ট ছিল না। করোনা শনাক্তের পর তার বাড়ি লকডাউন করা হয়েছে। করোনা আক্রান্ত রোগীর ছেলে জানান, তার পিতা গত ৬ ডিসেম্বর খুলনা থেকে তাবলিগ জামাতের উদ্দেশ্যে নরসিংদীতে যান। গত ৪ এপ্রিল তিনি নরসিংদী থেকে বাসায় ফিরে আসেন। তার শরীরে সামান্য সর্দিসহ জ্বর রয়েছে। তবে, তার গলা ব্যথা ও শ্বাসকষ্ট নেই। ওই ব্যক্তির বাড়ি লকডাউন ঘোষণা করবে প্রশাসন।
এদিকে ঘটনার পর খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ মুন্সী রেজা সেকেন্দার, মেডিকেল কলেজ-এর উপাধ্যক্ষ ডাঃ মেহেদী নেওয়াজ, সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ, ডাঃ ফরিদ উদ্দিন আহমেদ, ডাঃ সাইফ রোগীর এলাকায় যান এবং ঐ বাড়ির লোকজনের সাথে কথা বলে বাড়িতে থাকার পরামর্শ দেন। চিকিৎসকদের মনোবল বৃদ্ধির জন্য খুমেক হাসপাতালের পরিচালক ডাঃ মুন্সী রেজা সেকেন্দার নিজেই করোনা সনাক্ত প্রথম রোগীর বাসায় যান এবং তাকে চিকিৎসা প্রদান করেন। কোন শারীরিক সমস্যা হলে হটলাইন নাম্বারে ফোন দিলে তাকে ডায়াবেটিক হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হবে বলে জানা গেছে।
খুমেক এর উপাধ্যক্ষ ডাঃ মেহেদী নেওয়াজ বলেন, আমরা ঘটনাস্থলের কাছাকাছি গিয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে তাকে বাসায় হোম আইসোলেশনে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার শারীরিক অবস্থা ভালো। অসুবিধা বোধ করলে তাকে হাসপাতালে রেখে তার চিকিৎসার ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ