Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চলে গেলেন বিশ্বজয়ী বানেটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

চেলসি ও ইংল্যান্ডের সাবেক ফুটবলার পিটার বানেটি মারা গেছেন। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন বিশ্বকাপজয়ী সাবেক এই গোলরক্ষক। এক বিবৃতিতে খবরটি জানায় প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। বানেটির বয়স হয়েছিল ৭৮ বছর।

১৯৬০ ও ১৯৭০ এর দশকে চেলসির ‘গোলকিপিং সুপারস্টার’ হিসেবে পরিচিত ছিলেন বানেটি। দলটির হয়ে দুই মেয়াদে তিনি খেলেন ৭২৯ ম্যাচ, ক্লাবটির হয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। চেলসির জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ ‘ক্লিন শিট’ রাখার রেকর্ডটি দীর্ঘদিন ছিল তার দখলে। অবশেষে ২০১৪ সালে তাকে ছাড়িয়ে যান চেক রিপাবলিকের পিয়েতর চেক।

‘ব্লুজ’ নামে পরিচিত দলটির হয়ে তিনি একবার করে জেতেন লিগ কাপ, এফএ কাপ ও ইউরোপিয়ান কাপ উইনার্স কাপ। প্রায় তিন দশকের ক্যারিয়ারে চেলসি ছাড়া আরও কয়েকটি ক্লাবে খেলেন তিনি। ‘দা ক্যাট’ নামে পরিচিত বানেটি ইংল্যান্ডের ১৯৬৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। যদিও টুর্নামেন্টে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। ১৯৭০ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলেছিলেন তিনি; তখনকার পশ্চিম জার্মানির বিপক্ষে হেরেছিল ইংল্যান্ড। সব মিলিয়ে জাতীয় দলের হয়ে তিনি খেলেছিলেন সাত ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বজয়ী-বানেটি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ