Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিপদের পূর্বাভাস উপেক্ষা করেছিলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ৭:০০ পিএম

গত জানুয়ারিতে, যখন পশ্চিমা বিশ্বের বেশিরভাগ দেশ নিজেদেরকে প্রবোধ দিচ্ছিল যে, করোনাভাইরাস কেবল চীনের মধ্যেই থেকে যাবে, তখন ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো দ্বিমত পোষণ করেছিলেন।

২৯ জানুয়ারী প্রেসিডেন্টের কাছে লিখিত একটি নোট বার্তায় তিনি সতর্ক করার চেষ্টা করেছিলেন যে, পরিস্থিতি খুব মারাত্মক আকার ধারণ করতে পারে এবং কঠোর ব্যবস্থা গ্রহণ করা উচিত। অন্যথায় মার্কিন জনসংখ্যার ৩০ শতাংশ মানুষ সংক্রমণে আক্রান্ত হতে পারে এবং তাতে ৫ লাখ মানুষের মৃত্যু হতে পারে। সোমবার নোটটির অস্তিত্ব প্রকাশিত হলে, ট্রাম্প সেটি দেখার কথা অস্বীকার করেছিলেন। যদিও তিনি সেই নোটে দেয়া পরামর্শের অন্যতম মূল অংশ চীন থেকে সমস্ত ভ্রমণ নিষিদ্ধ করার কথা অনুসরণ করেছিলেন।

দ্বিতীয় একটি নোট বার্তা ২৩ ফেব্রুয়ারি লেখা হয়েছিল (এটিও ট্রাম্প দেখেননি বলে দাবি করেন)। সেখানে বলা হয়েছিল, ‘কোভিড-১৯ মহামারী বাড়ার সম্ভাবনা রয়েছে যাতে প্রায় ১০ কোটি আমেরিকান সংক্রামিত হতে পারে এবং প্রায় দশ লাথ মানুষের মৃত্যু হতে পারে।’ পরের দিন, ট্রাম্প টুইট করেছিলেন যে করোনাভাইরাস ‘মার্কিন যুক্তরাষ্ট্রে অনেকটাই নিয়ন্ত্রণে ছিল।’

এ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ট্রাম্প বলেছিলেন যে, তিনি নোটগুলো দেখে থাকলেও তার প্রতিক্রিয়া বদলাতো না, এমনকি ফেব্রুয়ারির শেষের দিকেও তিনি হুমকিটিকে গুরুত্ব না দিয়ে দাবি করেছিলেন যে, ‘একদিন এটি অলৌকিকভাবে অদৃশ্য হয়ে যাবে।’

তবে, নিউইয়র্ক টাইমস এখন প্রকাশ করেছে যে ট্রাম্প নোটটি দেখেছিলেন এবং সহযোগীদের সাথে এটি নিয়ে আলোচনা করেছেন। জানা গেছে যে, তিনি উদ্বেগ নিয়ে লিখিতভাবে নোট দেয়ার জন্য নাভারোর প্রতি ‘অসন্তুষ্ট’ ছিলেন। টাইমস আরও জানিয়েছে যে, গত ২১ ফেব্রুয়ারি স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের সহকারী সচিব ডক্টর রবার্ট কাদলেক হোয়াইট হাউসের টাস্কফোর্স বৈঠকে ১১ কোটি মানুষের মধ্যে করোনভাইরাস সংক্রমণের পূর্বাভাস দিয়েছেন, যার ফলে ৫ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। এ কারণে ‘সামাজিক দূরত্ব’ কঠোরভা্বে মেনে চলার পরামর্শ দেয়া হয়।

তবে এখনও যুক্তরাষ্ট্রের আটটি রাজ্য সামাজিক দূরত্বের নির্দেশনা জারি করা হয়নি। এগুলোর সবক’টিই রিপাবলিকান গভর্নর দ্বারা পরিচালিত। সূত্র: ইন্ডি১০০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ