Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই বিশ্বযুদ্ধের চেয়েও বেশি মানুষ মরবে করোনায় : চীনা চিকিৎসক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ১:৫৬ পিএম

প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ মিলে যত মানুষের মৃত্যু হয়েছে, ভয়ঙ্কর এই করোনাভাইরাসের এর তুলনায় অনেক বেশি মানুষের মৃত্যু হবে বলে দাবি করেছেন চীনের লেশেনশেন হাসপাতালের প্রধান ওয়াং শিংহুয়ান। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
চীনের উহান শহরে অস্থায়ীভাবে হাসপাতাল নির্মাণের সময় তিনি এমন দাবি করলেও সম্প্রতি তার এই দাবি আবারো সংবাদ মাধ্যমগুলোর শিরোনাম হয়েছে।
ওই সময় তিনি বলেছিলেন, করোনাভাইরাস খুব ভয়ঙ্কর। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ মিলে যত মানুষের মৃত্যু হয়েছে, করোনায় তার তুলনায় অনেক বেশি মানুষের মৃত্যু হবে। এমনকি নিউইয়র্কের মতো শহরগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে বলে আগেই সতর্ক করেছিলেন ওয়াং শিংহুয়ান।
চীনা এই ডাক্তার বলেন, এই পরিস্থিতিতে যেকোনো রাজনৈতিক শক্তির কেবল নিজস্ব প্রয়োজন বিবেচনা করাটা এবং সাধারণ মানুষের জীবনকে অবহেলা করা অত্যন্ত বোকামি হবে। মাস্ক পরার ব্যাপারেও জোর দেন শিংহুয়ান।
এছাড়া হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ যথেষ্ট রাখারও পরামর্শ দিয়েছিলেন শিংহুয়ান। মাস্ক পরা সম্পর্কে তিনি বলেন, যখন নিউইয়র্কের ডাক্তারদের সঙ্গে আমার কথা হয়, তারা বলেছিল ফেস মাস্ক ব্যবহার করা কিংবা না করার বিষয়টা সংস্কৃতির ব্যাপার।
তিনি বলেন, হংকংয়ের ফনিক্স টেলিভিশন থেকে এই ব্যাপারে আমার কাছে জানতে চাওয়া হয়েছিল। আমি মনে করি যে, সব সংবাদমাধ্যমের এই বার্তা দেওয়া উচিত যে, ফেস মাস্ক ব্যবহার করা কোনও সংস্কৃতির ব্যাপার নয়। এটা বিজ্ঞানসম্মত। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, নিজেদের সুরক্ষার জন্য মাস্ক পরতে হবে। নিউইয়র্কে এভাবে মহামারি ছড়িয়ে যাওয়া নিয়েও কথা বলেছেন তিনি।
শিংহুয়ান বলেন, উহানে এই ধরনের ব্যর্থতার অভিজ্ঞতা আমাদের হয়েছে। অনেক রোগীর মধ্যেই হালকা ধরনের লক্ষণ দেখা যাচ্ছিল। তাদেরকে বাড়ি ফিরে গিয়ে আইসোলেশনে থাকার পরামর্শ দেয়া হচ্ছিল। কিন্তু পরে আমরা বুঝেছি, এটা বড় ধরনের ব্যর্থতা। এই ভুল এখন নিউইয়র্ক করছে।
প্রসঙ্গত, বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন পৌনে ১৯ লাখ মানুষ। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ১৫ হাজারের বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ