Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় বসছে পিসিআর ল্যাব

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া : | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চালু হতে যাচ্ছে ১১তম পিসিআর ল্যাব। করোনাভাইরাসে আক্রান্ত অথবা সন্দেহভাজন রোগীদের শনাক্ত করতেই এই পলিমার্স চেইন রিএকশান (পিসিআর) ল্যাব।
কুষ্টিয়া জেনারেল হাসপাতালের একটি ভবনে এই ল্যাব স্থাপনের কাজ চলছে। ল্যাবটি চালু হলে আইইডিসিআর ও বিভাগীয় শহরগুলোর পাশাপাশি এটা হবে দেশের ১১তম পিসিআর ল্যাব। তবে এ মেশিন চালানোর জন্য কুষ্টিয়াতে একজন এমটি ল্যাব টেকনিশিয়ান রয়েছে, যাকে ঢাকা আইইডিসিআরের তত্ত্বাবধানে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানা গেছে।
কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. তাপস কুমার সরকার জানান, ল্যাবের কাজ শেষে আইইডিসিআর থেকে আনা সরঞ্জামগুলো বসিয়ে এবং ল্যাব টেকনিশিয়ানদের প্রশিক্ষণ সম্পন্ন করে আগামী কয়েকদিনের মধ্যেই কুষ্টিয়াতে করোনা টেস্ট সম্ভব হবে।
এ সংক্রান্ত সকল তত্ত্বাবধানে থাকবেন কুষ্টিয়া মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসকরা। পিসিআর ল্যাব কুষ্টিয়ায় স্থাপন হলেও এখানে পার্শ্ববর্তী ৫ জেলার মানুষ করোনাভাইরাসের টেস্ট করাতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ