Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথমবারের মত দুজন করোনা ভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত

সমগ্র বরিশাল লকডাউন ঘোষনা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ৮:০১ পিএম

বরিশালে দুজন করোনা রোগী সনাক্ত হওয়ায় সংক্রমণ ঠেকাতে সমগ্র জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। রোববার সন্ধ্যায় জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষনা দিয়েছেন। সন্ধার পর থেকে মহানগরী সহ সব উপজেলায় মাইকযোগে এ ঘোষনা প্রচার করা হচ্ছে।
এদিকে জেলায় প্রথম বারের মত দু জন করোনা রোগী সনাক্ত হয়েছে। এদের একজনের বাড়ি বরিশালেরই বাকেরগঞ্জে এবং অপরজন মেহেদীগঞ্জের কাজিরহাট থানার। রবিবার তাদের করোনা পজেটিভ রিপোর্ট শেবাচিম হাসপাতাল কর্তৃপক্ষের কাছে এসে পৌছায়।
এদিকে করোনা সন্দেহে বরিশাল শেবাচিম হাসপাতালের ২ রোগীকে সিসিইউ থেকে করোনা ইউনিটে প্রেরন করা হয়েছে। এদের একজনের বাড়ি পটুয়াখালী অপরজনের বাড়ি বরগুনা জেলায়। উভয়ের শ্বাষকষ্ট ও শরীরে জ্বর অনূভূত হওয়ায় দুপুরে তাদের করোনা ইউনিটে প্রেরন করে হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া বরিশাল শেবামেক এর পিসিআর ল্যাবে ২০ টি নমুনা পরীক্ষার জন্য প্রেরন করা হয়েছে। শেবাচিম হাসপাতালের পরিচালক ডাঃ বাকির হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, শনিবার আমরা হাসপাতালের আইসোলেশনে থাকা ৩ জনের নমুনা প্রেরন করেছিলাম। যার মধ্যে ২ জনের করোনা পজেটিভ এসেছে। বরিশাল জেলায় এই দুজনই প্রথম ‘কেভিড-১৯’ রোগী সনাক্ত হলো বলে জানান তিনি। সিসিইউ থেকে করোনা ওয়ার্ডে রোগী প্রেরনের বিষয়ে তিনি বলেন এদের একজন এ মাসের ৬ ও অপর জন ১১ তারিখে সিসিইউতে ভর্তি হয়। তাদের শ্বাস কষ্ট বেড়ে যাওয়ায় ও জ্বর অনুভূত হওয়ায় করোনা ইউনিটে প্রেরন করা হয়েছে। তাদের রক্তের নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়েছে । সোমবার রিপোর্ট পাওয়া যাবে।
এদিকে গত ২৪ ঘন্টায় শেবাচিম হাসপাতাল সহ বরিশালের বিভিন্ন জেলা উপজেলা থেকে ২০ টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ আকবর কবির। আগামীকাল কর্তৃপক্ষের মাধ্যমে এই রিপোর্ট প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ