Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারায়ণগঞ্জ থেকে আসা শ্রমজীবী ও কর্মজীবীরা দক্ষিণাঞ্চলে সামাজিক সংক্রমনের ঝুকি বাড়াচ্ছে

চিহ্নিত করে কোয়ারেন্টিন নিশ্চিত করার দাবী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১:২০ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাস ছড়াচ্ছে নারায়নগঞ্জ থেকে আসা বিভিন্ন পেশাজীবী ও শ্রমজবী মানুষ। ইতোমধ্যে পটুয়াখালীর দুমকীতে নারায়নগঞ্জ থেকে আসা এক পোষাক কারখানা শ্রমিক ‘কেভিড-১৯’ আক্রান্ত হয়ে নিজ ঘরে প্রান হারিয়েছেন। ঝালকাঠীর ধানসিড়ি ইউনিয়নের নারায়নগঞ্জ থেকে আসা একটি পরিবারের ৩জনের মধ্যেই কোরানা ভাইরাসের অ¯িতত্ব মেলায় তাদেরকে হোম কোয়ারিন্টিনে রাখা হয়েছে। বরগুনার আমতলীর সাবেক উপজেলার চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা দেলোওয়পার হোসেনও ঢাকা থেকে আক্রান্ত হয়ে নিজ এলাকায় এসে মারা গেছেন।
গত ৪ দিনে বিভিন্ন বাহনে দলে দলে মানুষ নারায়নগঞ্জ থেকে পিরোজপুর,ঝালকাঠী, পটুয়াখালী, বরগুনা, ভোলা ও বরিশালে পৌছেছে। যাদের বেশীরভাগকেই চিঞ্হিত করে কোয়ারিন্টিন নিশ্চিত করা যায়নি।
পরিস্থিতি খারাপ হতে শুরু করার মুখেই ট্রাক,পীকআপ ছাড়াও বালুবাহী কার্গো সহ বিভিন্ন ধরনের নৌযানে নারায়নগঞ্জ ছাড়তে শুরু করে দক্ষিণাঞ্চল সহ সারা দেশের শ্রমজীবী ও কর্মজীবী মানুষ। ইতোমধ্যে বালুবাহী কার্গোতে আসা ১০৯ জনের একটি দলকে বরগুনার আমতলীতে আটকে প্রতিষ্ঠানিক কোয়ারিন্টিনে রাখা হয়েছে। পিরোজপুরের নেসারাবাদে অপর একটি গ্রুপকে আটকে কোয়ারিন্টিনে পাঠাতে গিয়ে হামলার কবলে পড়েছে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কর্মীরা।
এছাড়া বরিশাল, ভোলা,বরগুনা ও পটুয়াখালীর বিপুল সংখ্যক মানুষ নারায়নগঞ্জ থেকে নানা যানবাহনে গত কয়েকদিনে নিজ নিজ বাড়ীতে ফিরেছেন। যাদের বেশীর ভাগেকেই চিঞ্হত করে আলাদা রাখা সম্ভব হয়নি এখনো। ফলে দক্ষিণাঞ্চলে কেভিড-১৯’এর ঝুকি ক্রমশ বাড়ছে বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক বিশেষজ্ঞ চিকিৎসক। এর প্রতিকারে পুলিশ-প্রশাসন সহ স্থানীয় সরকার প্রতিনিধিদের বিশেষ নজরদারীর দাবী জানিয়েছেন চিকিৎসকগন। গত ২৬ মার্চ সরকারী ছুটি ঘোষনার পরে রাজধানী সহ সারা দেশ থেকে কয়েক লাখ মানুষ দক্ষিণাঞ্চলে ছুটে আসায় এ অঞ্চলে যে ‘সামাজিক সংক্রমন’এর আশংকা করা হয়েছিল, তা কেটে গেলেও নতুন করে নারায়নগঞ্জ থেকে আসা শ্রমজীবী ও কর্মজীবী অসহায় মানুষের ভীড়ে পরিস্থিতি যথেষ্ঠ ঝুকিপূর্ণ ও নাজুক হতে শুরু করেছে।
বিশেষজ্ঞ চিকিৎসকগন পরিস্থিতির অবনতি রোধে অবিলম্বে নারায়নগঞ্জ সহ বহিরাগতদের চিঞ্হিত করে কোয়ারিন্টিন নিশ্চিতকরার দাবী জানিয়েছেন। প্রয়োজনে এ লক্ষে শহর থেকে গ্রাম পর্যন্ত আনসার-ভিডিপি সদস্য ছাড়াও রেড ক্রিসেন্ট-এর ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর অর্ধ লক্ষাধীক সেচ্ছাসেবকদেরও কাজে লাগানোর তাগিদ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ