Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরাইলেও কার্গোভর্তি চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১:৫৪ পিএম

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে দখলদার রাষ্ট্র ইসরাইলে কার্গোভর্তি চিকিৎসাসামগ্রী পাঠাতে অনুমোদন দিয়েছে তুরস্ক। এসব সহায়তা সামগ্রীর মধ্যে রয়েছে, ফেইস মাস্ক, সুরক্ষা পোশাক ও জীবাণুমুক্ত গ্লোভস। দুই দেশের মধ্যে গত কয়েক বছর ধরে সম্পর্ক ভালো না গেলেও মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলকে সহায়তা পাঠাচ্ছে তুরস্ক।
ব্লুমবার্গের খবরে বলা হয়, মানবিক কারণে ইসরাইলে চিকিৎসাসামগ্রী বিক্রির অনুমোদন দিয়েছে তুর্কি সরকার। বিনিময়ে কোনো ধরনের বিলম্ব ছাড়াই তুর্কিশ সহায়তা ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে অনুমোদন দেবে ইসরাইল। কর্মকর্তারা বলেন, আগামী কয়েক দিনের মধ্যে ফিলিস্তিনিদের চিকিৎসা সহায়তা পাঠাবে তুরস্ক।
আংকারার জ্যেষ্ঠ কর্মকর্তারা বলেন, এসব সহায়তা নিতে দক্ষিণাঞ্চলীয় ইনসিরলিক ঘাঁটিতে বৃহস্পতিবার তিনটি ইসরাইলি বিমান অবতরণ করবে। তবে এ নিয়ে জানতে চাইলে ইসরাইলি কর্তৃপক্ষের কোনো সাড়া পাওয়া যায়নি। অবৈধ দেশটিতে এখন সরকারি ছুটি চলছে।
মহামারী চলাকালীন এই অপ্রত্যাশিত সংহতিতে এক সময়ের কৌশলগত দুই মিত্রের সম্পর্কোন্নতি ঘটবে বলে এখনই কোনো আশাবাদ করা যাচ্ছে না।
২০০৩ সালে প্রেসিডেন্ট এরদোগান ক্ষমতায় আসার আগে মুসলিম বিশ্বে ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র ছিল তুর্কি। দুদেশের সামরিক সম্পর্ক ছিল খুবই শক্তিশালী।



 

Show all comments
  • H.M Nur Mohammad ১১ এপ্রিল, ২০২০, ৪:৪৬ পিএম says : 0
    এটা ঠিক হয়নি এরদোগনের,কারন ইসরাইলে মুসলমানদের দুশমন, জাতীয় ভাবে
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১১ এপ্রিল, ২০২০, ৮:৪০ পিএম says : 0
    এরদোয়ান সাহেবের সব কর্মকান্ডকে আমি সমর্থন করলেও আমি তার এই কাজটিকে সমর্থন করতে পারলাম না। যেই ইসরায়েল ফিলিস্তিনি আরব মুসলিমদের সাথে কোনদিনই কোন মানবিক আচরণ করেনি, বরং ফিলিস্তিন সহ পুরো মুসলিম বিশ্বে নানা ধরণের জটিলতা সৃষ্টি করে রেখেছে তাদের সাথে আবার কিসের মানবিকতা আর কিসের উদারতা। তাদের করা কুকর্মগুলোর কথা কি এরদোয়ান ভুলে গেছেন? তিনি উদার হতে পারেন, কিন্তু আমি অন্তত এতোটা উদার না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ