Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২০, ১:৫২ পিএম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এই প্রথম কোন একক দেশে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়ালো। এটি একটি নতুন রেকর্ড। শনিবার জনস হফকিন্স ইউনিভার্সিটি এ তথ্য জানায়। খবর এএফপি’র
মার্চের শেষের দিক থেকে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়তে দেখা যায়। যুক্তরাষ্ট্রের এ আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী সরকারিভাবে ঘোষিত মোট সংখ্যার এক-তৃতীয়াংশ।
দেশটিতে প্রতিদিন মানুষ যে হারে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাতে দেশটির আক্রান্তের সংখ্যা পুরো ইউরোপকে ছাড়িয়ে যাওয়ার হুমকির পথে রয়েছে। ইউরোপের দেশগুলোতে মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে।
দেশটিতে গতকাল একদিনে ২ হাজার ১০৮ জন মানুষ করোনায় মারা গেছেন। যা একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া পরিসংখ্যানে দেখা গেছে, করোনাভাইরাসে বিশ্বে আর কোথাও একদিনে এতো মানুষের মৃত্যু হয়নি। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬৯৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৩১৪ জন।
হোয়াইট হাউস কোভিড-১৯ টাস্কফোর্সের বিশেষজ্ঞরা বলছেন যে, এই প্রাদুর্ভাবটি পুরো যুক্তরাষ্ট্র জুড়েই শুরু হয়েছে।
ডা. ডেবোরাহ বার্কস বলেছেন যে, এই প্রাদুর্ভাব স্থিতিশীল হতে পারে এমন ইতিবাচক ইঙ্গিত দেখা দিয়েছিল। তবে তিনি সতর্ক করে বলেন, ‘যুক্তরাষ্ট্র এখনো আক্রান্তের হিসেবে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারেনি।’
এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করছেন যে, যুক্তরাষ্ট্র্রে এক লাখ মানুষের প্রাণহানির যে প্রাথমিক অনুমান করা হচ্ছিল। তার চেয়ে কম মানুষ মারা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ