Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার পিসিআর মেশিন বসানো হচ্ছে

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২০, ১১:০০ পিএম

ঢাকা ও বিভাগের পর জেলা পর্যায়ে প্রথম দিনাজপুরের এম আবদুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতাল কলেজে কোভিড-১৯ পরীক্ষা মেশিন পলিমার চেইন রি-এ্যাকশন (পিসিআর) স্থাপন হতে যাচ্ছে। আজ বৃহস্থতিবার মাননীয় প্রধান মন্ত্রীর দেয়া মেশিনটি কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শিবেস সরকারের কাছে হস্তান্তর করেন জাতীয় সংসদের হুইপ দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য এম ইকবালুর রহিম। আভ্যন্তরিন করোনা ভাইরাস শনাক্ত করার জন্য মাইক্রোবায়োলজি বিভাগের তত্তাবধানে স্থাপন করা হচ্ছে। স্বর্র্দি, জ্বরে আক্রান্ত রোগীদের জন্য পৃথক ভাবে ফ্লু ফিভার ইউনিট চালু করা হয়েছে।
উপস্থিত গণমাধ্যম কর্মীদের হুইপ ইকবালুর রহিম জানান, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় দ্রুত মেশিনটি স্থাপনের কার্যক্রম গ্রহন করা হয়েছে। দিনাজপুর পঞ্চগড়, ঠাকুরগাঁও ও নীলফামারী জেলার করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব হবে। জীবানু শনাক্তের মাধ্যমে করোণা প্রতিরোধ সম্ভব। উল্লেখ্য কেবল দিনাজপুর জেলাতেই প্রায় ২৫ লক্ষ মানুষের বসবাস।
এদিকে করোণা পরীক্ষা ও চিকিৎসা প্রদানকারী ডাক্তার, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় পিপিই সরবরাহসহ সকল সহযোগিতা ও প্রস্তুতি নেয়া হয়েছে। চিকিৎসার জন্য কাউকে আর ঢাকা-রংপুর যেতে হবে না। এম আব্দুর রহিম রহিম মেডিকেল কলেজ হাসপাতালে এখন চিকিৎসা দেয়া হবে। এক্ষেত্রে সকলকে বাড়ীতে অবস্থানের আহবান জানিয়ে বলা হয় সন্দেহ হলেই খবর দিন নমুনা সংগ্রহ করে আনবো আমরা।
এ দিকে মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শিবেস সরকার আশা ব্যক্ত করে বলেন. ২/৩ দিনের মধ্যেই করোনা ভাইরাস শনাক্তের কার্যক্রম শুরু হবে। করোনা ভাইরাস রোগীদের চিকিৎসা ও শনাক্ত করনের জন্য স্বার্বক্ষনিক ৩১ জন চিকিৎসক ও ৩০ জন নার্স প্রস্তুত রয়েছে।
পিসিআর মেশিন হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন দিনাজপুর সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুস, হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ নজমুল, কলেজের সহকারী অধ্যাপক ডাঃ নাদির হোসেন, ডাঃ নুরুজ্জামান প্রমুখ।



 

Show all comments
  • Kamlesh roy ১০ এপ্রিল, ২০২০, ১০:১১ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • ZIAUR rahman Nawshad ১২ এপ্রিল, ২০২০, ৫:৫৫ এএম says : 0
    আমরা দিনাজপুরবাসী এই মেশিনের মাধ্যমে উপকার পাবো কত দিনপর জানাবে। কথারসাথে কাজেরমিল জেন থাকে।
    Total Reply(0) Reply
  • Deba Roy ১৬ এপ্রিল, ২০২০, ৯:৪৮ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ