Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ ৭ এপ্রিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২০, ১০:১৬ এএম | আপডেট : ৯:০৭ পিএম, ৭ এপ্রিল, ২০২০

 

কাপাসিয়ায় ছাটারব গ্রামে ব্যতিক্রমধর্মী উদ্যোগ
কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা
কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়নের একটি ছোট গ্রাম ছাটারব। করোনা ভাইরাস প্রতিরোধে এই গ্রামের স্বচ্ছল লোকজন নিজেদের বিবেকবোধ ও দায়বদ্ধতা থেকে অসহায়, হতদরিদ্র, সাময়িক কর্মহীন মানুষদের পাশে এসে দাড়িয়েছেন।
গ্রামের স্বচ্ছল কিছু লোক মিলে যৌথ ফান্ডের অর্থ দিয়ে খাদ্য সামগ্রী ক্রয় করেন। ৭এপ্রিল, সোমবার বিকালে গ্রামের অসহায় হতদরিদ্র ও কর্মহীন প্রায় ১'শ পরিবারে মাঝে তারা এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন ।

ছাটারব গ্রামের রফিকুল ইসলাম,জামাল উদ্দিন মাস্টার , আ. রশিদ, আক্তরুজ্জামান মুকুল,আব্দুর রশিদ, কফিল উদ্দিন -তাদের নিজস্ব অর্থায়নে ১০০ পরিবারের মাঝে পাঁচ কেজি চাল,আধা কেজি ডাল,দুই কেজি আলু ও হাত ধোয়ার জন্য একটি সাবান গ্রামের অসহায়দের বাড়িতে বাড়িতে গিয়ে পৌঁছে দেন ।


মোঃ রফিকুল ইসলাম বলেন, করোনা আতঙ্ক নিয়ে ঘরবন্দীদের মধ্যে যারা নিতান্তই হতদরিদ্র, আমরা আমাদের সাধ্য অনুযায়ী চেষ্টা করেছি কিছুটা হলেও তাদের কষ্ট লাঘব করার। আমরা আমাদের সমাজের দায়বদ্ধতা থেকে যতটুকু পেরেছি তাদের কাছে খাবার সামগ্রী পৌঁছে দিয়েছি। তবে দেশবাসীর কাছে আমার আহ্বান থাকবে নিজ নিজ এলাকায় সাধ্য অনুযায়ী অসহায়দের পাশে দাঁড়ান।
মানুষ মানুষের জন্য। দেশের এই দুর্যোগময় সময়ে আমরা যে যতটুক পারি অসহায়দের পাশে দাঁড়াবার চেষ্টা করি।নিজে সচেতন থাকি অন্যকে সচেতন করি।
মো. জামাল উদ্দিন মাস্টার বলেন,আমরা গ্রামের অসহায় ১'শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছি। আমাদের এই ত্রাণ সামগ্রী বিতরণ পরবর্তীতেও অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।


কাপাসিয়ায় খাদ্য সামগ্রী বিতরণের লক্ষ্যে মানবতার ঘর প্রতিষ্ঠা
কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা
করোনা ভাইরাসকে কেন্দ্র করে দেশের এই ক্রান্তিলগ্নে ঘরে থাকা হতদরিদ্র, দিনমজুর, অসহায় ও নিন্মআয়ের সাধারণ মানুষের মাঝে প্রয়োজন অনুযায়ী খাদ্য সামগ্রী সরবরাহ করার লক্ষ্যে এলাকার স্বচ্ছল লোকদের আর্থিক সহযোগিতায় কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়নে প্রতিষ্ঠা করা হয়েছে সেবামূলক কার্যক্রম " মানবতার ঘর ''।


৭ এপ্রিল, মঙ্গলবার দুপুরে উপজেলার টোক নয়ন বাজার এলাকায় মানবতার ঘর আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়।
এলাকার দিনমজুর, হতদরিদ্র, অসহায় মানুষের সেবার ব্রত নিয়ে বিত্তশালীদের সহযোগিতায় এ ধরনের মহতি উদ্যাগ নিয়েছেন কাপাসিয়ার বীর উজুলী দিঘীরপাড় সরকাররি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোমতাজ উদ্দিন।আনুষ্ঠানিকভাবে মানবতার ঘর উদ্বোধনের প্রথম দিনেই ২৫টি অসহায় পরিবারের লোকজন চাল, ডাল, পেয়াজ, আটা, আলু, রসুন ও শুকনো খাবার নিয়ে যায়। অনেক অস্বচ্ছল, দিনমজুর, হতদরিদ্র পরিবারের মহিলারাও মানবতার ঘরে এসে খাদ্য সামগ্রী নিয়ে যেতে দেখা যায়। এ ধরনের মহতি উদ্যােগকে এলাকার সচেতন মানুষ স্বাগত জানিয়েছেন।
মানবতার ঘরের প্রধান উদ্যোক্তা মোমতাজ উদ্দিন মাস্টার বলেন, করোনা পরিস্থিতিতে, দেশের এই ক্রান্তিলগ্নে মানবতার ঘর এলাকার অসহায় অবহেলিত মানুষের কিছুটা হলেও উপকারে আসবে । এলাকার স্বচ্ছল ও বিত্তশালী ব্যক্তিরা নিজেদের সামর্থ্য অনুযায়ী মানবতার ঘরে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী অথবা খাবার রেখে যাবেন। এ সব রেখে যাওয়া খাদ্য সামগ্রী থেকে অসহায় পরিবারের লোকজন নিজেদের প্রয়োজন অনুযায়ী খাদ্য সামগ্রী নিয়ে যাবেন। সমাজের বিত্তবান লোকজন এগিয়ে আসলে মানবতার ঘরের সেবা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ ।

পটুয়াখালীতে আওয়ামী কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাড. আফজাল হোসেন-এর পক্ষ থেকে ১০ হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ
পটুয়াখালী জেলা সংবাদদাতা
করোনা পরিস্থিতি মোকাবেলায় পটুয়াখালীর সদর, দুমকি ও মির্জাগঞ্জ উপজেলা সহ ৭৩ টি ইউনিয়নের কর্মহীন, অসহায় ও দুঃস্থ ১০হাজার মানুষের মাঝে বাংলাদেশ আওয়ামী কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাড. আফজাল হোসেন এর পক্ষ থেকে পি.ডি.এম ফাউন্ডেশনের সৌজন্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।
আজ ৭ এপ্রিল মঙ্গলবার সকাল সাড়ে ৯টার সময় সার্কিট হাউজ সংলগ্ন শেরেবাংলা কমিটিউনিটি সেন্টারে প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানের হাতে খাদ্য সামগ্রীর প্যাকেট তুলে দিয়ে ১০ হাজার খাদ্য বিতরন কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী। খ্যদ্য সামগ্রীর তালিকায় রয়েছে ১০ কেজি চাল, ১কেজি আলু, ১কেজি তেল ও ১ কেজি ডাল।


এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড. গোলাম সরোয়ার, মির্জাগঞ্জ উপজেলা চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লতিফা জান্নাতী, দুমকি উপজেলা ভাইসচেয়ারম্যানসহ বিভিন্ন ্ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 

বালিয়াকান্দিতে শ্রমিক ও দুস্থ অসহায় পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ
বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা
রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়া আব্দুল জলিল মিয়া জুট মিলস লিঃ চত্বরে মঙ্গলবার সকালে করোনার প্রাদুর্ভাবে কর্মহীন এক হাজার জুট মিল, ইটভাটার শ্রমিক ও এলাকার শ্রমজীবি দুঃস্থ অসহায় পরিবারের মধ্যে ত্রাণ বিতরণের উদ্বোধন করেন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, জামালপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আব্দুল জলিল মিয়া জুট মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম ফরিদ হোসেন বাবু।


এ সময় জামালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামীম মিয়া মোড়লসহ মিলের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। আব্দুল জলিল মিয়া জুট মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম ফরিদ হোসেন বাবু জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে কর্মহীন জুট মিল ও ইট ভাটার শ্রমিকদের খাদ্য সামগ্রী বিতরণ শুরু করা হয়েছে। এই ত্রাণ সামগ্রী প্রতিটি ওয়ার্ডে গিয়ে কর্মহীন মানুষের মাধ্যে বিতরণ করা হবে।

গফরগাঁওয়ে হতদরিদ্রদের জন্য ১০টাকা কেজি চাল বিতরণ শুরু
গফরগাঁও উপজেলা সংবাদদাতা
গফরগাঁও উপজেলার ১৫টি ইউনিয়নে আজ মঙ্গলবার (৭মার্চ) থেকে ধারাবারিক ভাবে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপির নির্দেশে অসহায় গরিব-দুঃখী জনগনের মধ্যে ১০টাকা কেজি দরে চাল ৩০ কেজি করে জনপ্রতি বিতরণ করা হয়েছে । গফরগাঁও উপজেলার ১৫টি ইউনিয়নে মোট চালের বরাদ্ধের পরিমান ৬শত ৮০ মেঃটন ।

১০টাকা কেজি চাল বিতরণের অংশ হিসেবে আজ মঙ্গলবার দুপুরে গফরগাঁও উপজেলার ৩নং চরআলগী ইউনিয়নের বিশ^রোড মোড়ে ও ২নং ওর্য়াড নতুন বাজারে ১০টাকা কেজি করে চাল (জনপ্রতি ৩০ কেজি) অসহায় দরিদ্রদের মধ্যে বিতরণ করেন ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান (মাসুদ) । এসময় ইউপি সদস্য , আঃলীগ ,যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ,শিক্ষক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । ৩নং চরআলগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাছুদুজ্জামান মাসুদ জানান , এ ইউনিয়নের অসহায় ও দরিদ্রদের জন্য মোট বরাদ্ধ হলোঃ ৫৬ মেঃটন ১শত কেজি । অত্যন্ত সুচারু রুপে চাল বিতরণ করা হচ্ছে । কোন ধরনের অনিয়ম নেই ।

বালিয়াকান্দিতে বিএনপির উদ্যোগে ত্রাণ বিতরণ
বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা
রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এইচ এম তৌফিক এলাহী কবিরের সহযোগীতায় মঙ্গলবার সকালে উপজেলা বিএনপির সাধারন সম্পাদক ও বালিয়াকান্দি সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খোন্দকার মশিউল আযম চুন্নুর উদ্যোগে তার নিজ বাড়ীতে করোনার প্রাদুর্ভাবে কর্মহীন ও শ্রমজীবি দুঃস্থ অসহায় দুই হাজার পরিবারের মধ্যে ৫ কেজি করে চাউল এক কেজি ডাউল, তিন কেজি আলু ও এক কেজি তৈলসহ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

এ সময় উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল ওহাব মন্ডল, বালিয়াকান্দি সদর ইউনিয়ন বিএনপির সাধারন সম্পাদক ও ইউপি সদস্য মহসীন খান সহ বিভিন্ন নেতা কর্মিরা উপস্থিত ছিলেন। উপস্থিত লোকজনের ত্রাণ সামগ্রী বিতরণ শেষে বিভিন্ন ওয়ার্ডে ভ্যান যোগে এই ত্রাণ সামগ্রী বাড়ী বাড়ী পৌছে দেওয়া হয়েছে।

 

মুন্সীগঞ্জে ভাইস চেয়ারম্যানের ১৫ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ
সিরাজদিখান(মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা
মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনূল হাসান নাহিদ ১৫ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ (খাদ্য সামগ্রী) বিতরণ করেছেন। উপজেলার ১৪ টি ইউনিয়নের দুস্থ্যদের মাঝে এই ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।


মঙ্গলবার বেলা ১২ টার দিকে উপজেলার নিমতলা সাহাবুদ্দিন কমপ্লেক থেকে আনুষ্ঠানিক কয়েকজনের মাঝে ত্রাণ বিতরণের পর বিভিন্ন ইউনিয়নে সামগ্রী পাঠানো হয়। আনুষ্ঠানিক ত্রাণ বিতরণ কালে উপস্থিত ছিলেন সিরাজদিখান থানা অফিসার ইনচার্জ মো. ফরিদ উদ্দিন, স্থানীয় কেয়াইন ইউপি চেয়ারম্যান আশরাফ আলী ও জেলা ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আবু সাঈদ।

ভোর বেলায় দরিদ্র মানুষের দরজায় খাদ্য সামগ্রি পৌছে দিলেন রাসেল সরকার
গাজীপুর জেলা সংবাদদাতা
করোনা ভাইরাসের কারনে লকডাউনো দরিদ্র মানুষ গুলো ঘুমে থাকা অব্সহায় তাদের দরজা দরজায় খাদ্র সামগ্রী পৌছে দিলেন গাজীপুর মহানগর যুবলীগের প্রতিষ্ঠাতা আহবায়ক কামরুল আহসান সরকার রাসেল। ২ হাজার হত দরিদ্র পরিবারের মাঝে মঙ্গলবার তিনি এ খাদ্য সামগ্রী বিতরন করেন। এই খাদ্য সামগ্রী পেয়ে বেশ কয়েকজন হত দরিদ্র মানুষ বলেন, সকালে ঘুম থেকে উঠে দরজা খুলতেই তারা দেখতে পান প্যাকেট। পরে তা খুলে দেখেন তাতে রয়েছে বিভিন্ন খাদ্য সামগ্রী। তারা খোজ নিয়ে জানতে পারেন রাসেল সরকার নিজ হাতে তাদের জন্য এই খাদ্য সামগ্রী ঘুম থেকে উঠার আগেই দরজায় দরজায় রেখে দিয়ে গেছেন। এতে আমাদের মতো দিন এনে দিন খাওয়া মানুষ গুলোর অনেক উপকার হয়েছে।

রাসেল সরকার জানান,পৃথিবীতে করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে তাতে করে নিয়ম মেনে না চললে এই ভাইরাসকে প্রতিরোধ করা অসম্ভব হয়ে পড়বে। আর এটাকে প্রতিরোধ করতে হলে আমাদের সকলকে নিয়ম মেনে ঘরে থাকতে হবে। এই নিয়ম মেনে চলা হত দরিদ্র মানুষ গুলো যারা দিন আনে দিন খায় তারা অনেক কষ্টে দিনযাপন করছেন। সেই দিকে লক্ষ্য করে আমি আমার সাধ্য মত দরিদ্র মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করছি। তা ছাড়া আমাদের পরিবার অনেক আগে থেকেই হত দরিদ্র মানুষের পাশে থেকে তাদের সহযোগিতায় সব সময়ই কাজ করে যাচ্ছে। তাদের পরিবারের পক্ষ থেকে এই সাহায্য সহযোগিতা সব সময় ইনশাআল্লাহ অব্যাহত থাকবে।
বিওবানদের প্রতি আহবান জানিয়ে তিনি আরো বলেন, দেশের এই কঠিন সময়ে আমাদের প্রত্যেকের উচিত হবে হত দরিদ্র মানুষের পাশে দাড়ানো।
উল্লেখ্য এর আগে প্রধানমন্ত্রী হত দরিদ্র মানুষের পাশে দাড়ানোর আহবান জানানোর পর রাসেল সরকার সর্ব প্রথম গাজীপুরে হত দরিদ্র মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরত করেন।

রামগঞ্জে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আ’লীগ নেতার ত্রান বিতরন
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা
লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধের লক্ষ্যে ঘরবন্ধী কর্মহীন, শ্রমজীবী, নিম্ম আয়ের ১৫০০ পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে রামগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সামছুল হক মিজানের নিজস্ব অর্থায়নে মঙ্গলবার (০৭ এপ্রিল-২০) চাল,ডাল,তৈল,পেয়াজ, লবন, আলুসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।
এ সময় রামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মনির হোসেন চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আমির হোসেন খান, ইছাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল্লাহ শহিদ, রামগঞ্জ থানা তদন্ত ওসি ফজলুল হক, ইছাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নুর মোহাম্মদ খান, সাধারণ সম্পাদক এস আই ফারুক, যুবলীগ নেতা রাশেদ প্রমুখ উপস্থিত ছিলেন ।

উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সামছুল হক মিজানে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক অসহায় মানুষদের তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রথম বারের মতো ১৫০০ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ করেছি। পর্যায়ক্রমে ত্রান সামগ্রী বিতরন অব্যাহত থাকবে।

নোয়াখালীর কোম্পানীগঞ্জে ওবায়দুল কাদেরের পক্ষে ত্রাণ বিতরণ
নোয়াখালী ব্যুরো
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পক্ষ থেকে তাঁর নিজ নির্বাচনী এলাকা (কোম্পানীগঞ্জ-কবিরহাট)-এ অসহায় গরীব পরিবারের মাঝে ত্রাণ ও নগদ অর্থ বিতরণ করা হয়।


মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে মন্ত্রীর পক্ষ থেকে ২৬মেট্রিক টন চাল বিতরণ কর্মসূচির উদ্ভোধন করেন, তাঁর ছোট ভাই ও বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জা। তিনি উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে মন্ত্রীর ত্রাণের চাল হস্তান্তর করেন।
মেয়র আব্দুল কাদের মির্জা বলেন, কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলায় ১৩মেট্রিক টন করে মোট ২৬মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। এর আগে মন্ত্রীর পক্ষ থেকে এ ২টি উপজেলার গরীব অসহায় পরিবার গুলোর মাঝে ১০ লাখ টাকা বিতরণ করা হয়েছে। মন্ত্রীর পক্ষ থেকে ভবিষ্যতে গরীব অসহায় মানুষের জন্য সকল ধরণের সাহায্য সহযোগিতা অব্যাহত থাকবে।

কলাপাড়ায় অদম্য-৯৭ ব্যাচের উদ্দোগে বেদে পরিবারের মাঝে খাদ্য সহায়তা
কলাপাড়া(পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা
কলাপাড়ার আন্ধার মানিক নদীর বালিয়াতলীতে নোঙর করা বেদে পরিবারের সদস্যরা করোনায় কর্মহীন হয়ে পড়ায় মানবেতর জীবনযাপন করছিলো। এ বেদে পরিবারের অর্ধ শতাধিক সদস্যকে সহায়তায় এগিয়ে এসেছে কলাপাড়ার এসএসসি অদম্য ৯৭ ব্যাচ।

মঙ্গলবার সকাল ১০টায় বালিয়াতলী খেয়া ঘাটে এ বেদে পরিবারগুলোকে খাদ্য সহায়তা তুলে দেয়া হয়। ১৬টি বেদে পরিবারের গৃহকর্তারা এ খাদ্য সহায়তা গ্রহণ করেণ। প্রতি পরিবারকে চাল, ডাল, তেল, আলু, লবন, পিয়াজ ও হাত ধোয়া সামগ্রী দেয়া হয়। এ সহায়তা পেয়ে খুঁশি বেদে পরিবারের সদস্যরা বলেন, তারা এই এলাকার বাসিন্দা না হওয়ায় কোন জনপ্রতিনিধিরা তাদের সহায়তা করেনি। ৯৭ ব্যাচের উদ্যোক্তরা তাদের সহায়তা করায় এখন অন্তত এক সপ্তাহ পরিবারে কোন খাদ্য সংকট থাকবে না।

অদম্য ৯৭ ব্যাচের উদ্যোক্তরা জানান, তাদের কলাপাড়ায় কর্মহীন ও দুঃস্থ্য পরিবারকে সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে। প্রশাসনের সাথে সমন্বয় করে এ সহায়তা প্রদান করা হবে।

টাঙ্গাইলে কর্মহীনদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ
টাঙ্গাইল জেলা সংবাদদাতা
করোনা ভাইরাসের কারণে কর্মহীন টাঙ্গাইলের কালিহাতি উপজেলার নিম্মআয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।
মঙ্গলবার ৭ এপ্রিল দুপুরে উপজেলার বল্লা, রামপুর, সিংরাই হলপাড়া ও বরটিয়া এলাকায় প্রায় ৮ শতাধিক পরিবারের মাঝে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক সোলায়মান হাসান ও কেন্দ্রীয় যুবলীগ নেতা মুজাহিদুল ইসলাম শিপনের ব্যক্তি উদ্যোগে এ ত্রান সামগ্রী বিতরণ করা হয়।
এ সময় জেলা যুবলীগের নেতা ইমরান হোসেন জুয়েল, জেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক শফিউল আলম মুকুল, বল্লা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোফাখারুল ইসলাম ও সদস্য মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
এ সময় প্রত্যেককে চার কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, এক কেজি ডাল, এক কেজি আটা, এক কেজি লবণ ও এক লিটার তেল দেওয়া হয়।
খাদ্য সামগ্রীর মধ্যে প্রত্যেককে চার কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, ডাল, আটা, লবণ ও এক লিটার তেল দেওয়া হয়।

কুষ্টিয়ার দৌলতপুরে বেসরকারী সংগঠনের ত্রাণ বিতরণ
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার
কুষ্টিয়ার দৌলতপুরে বেসরকারী সংগঠন পিস এন্ড স্মাইলের উদ্যোগে দরিদ্র, দিনমজুর ও অস্বচ্ছল ব্যক্তিদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এ্যাড. সরওয়ার জাহান বাদশা। সাবেক এমপি আলহাজ্ব রেজাউল হক চৌধুরীর সভাপতিত্বে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. শরীফ উদ্দিন রিমন ও দৌলতপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম আরিফুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন, হোগলবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সেলিম চৌধূরী, আল্লারদর্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার জালাল উদ্দীনসহ স্থানীয় সুধীজন। এলাকার ৪৫০ জন দরিদ্র, দিনমজুর ও অস্বচ্ছল ব্যক্তির মাঝে প্রতি প্যাকেটে ৫ কেজি করে চাল, ১ কেজি আটা, ১ কেজি ডাল, ১লিটার তেল, ১ কেজি লবণ, ১কেজি পিঁয়াজ ও ১টি করে সাবান বিতরণ করা হয়। ত্রান বিতরণ কার্যক্রমটি পরিচালনা করেন পিয়ারপুর ইউনিয়নের চেয়ারম্যান আবু ইউসুফ লালু। পিস এন্ড স্মাইলের প্রতিষ্ঠাতা শাহনেওয়াজ এর উদ্যোগে দরিদ্র ও অস্বচ্ছল ব্যক্তিদের মাঝে এসব ত্রাণ সমগ্রী বিতরণ করা হয়।

সিরাজদিখানে রাতের আঁধারে সুবিধাবঞ্চিতদের পাশে ওসি
সিরাজদিখান(মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা
করোনা মোকাবিলায় মুন্সীগঞ্জের সিরাজদিখানে রাতের আধারে সুবিধাবঞ্চিত ক্ষুদার্থ গরীব অসহায় পরিবারের মাঝে ত্রান বিতরণ করলেন সিরাজদিখান থানার (ওসি) মো.ফরিদ উদ্দিন। গত সোমবার রাত সাড়ে ১০ টায় সিরাজদিখান বেদে পল্লী, রিকশাচালক,দিন মজুরদের ৫ কেজি চাল, ২ কেজি আলু,১ কেজি পেঁয়াজ,১ কেজি ডাল, ১ কেজি লবণ, ১ লিটার তেল ও একটি সাবান দেওয়া হয়।

সিরাজদিখান থানার অফিসারদের নিজস্ব অর্থায়নে দুই শত পরিবারের মাঝে এ ত্রাণ বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, পুলিশ পরিদর্শক তদন্ত মোহাম্মদ এমদাদুল হক, অপারেশন আজিজুল হক হাওলাদার, রশুনিয়া ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চোকদার, এসআই জুবায়ের, সিরাজদিখান বাজার বণিক সমিতির যুগ্ন সম্পাদক মো.আলম খান প্রমুখ।

 

দুই হাজার মোটর শ্রমিকের মধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রমে হুইপ ইকবালুর রহিম

দিনাজপুর অফিস

করোণা ভাইরাস প্রতিরোধে সরকারী ছুটির পাশাপাশি গণ পরিবহন বন্ধ রয়েছে। বেকার হয়ে পড়েছে হাজার হাজার শ্রমিক। দৈনন্দিন হাজিরার টাকায় শ্রমিকদের সংসার চলে। বেকার হয়ে পড়া দিনাজপুরের মোটর পরিবহন শ্রমিকেরা মানবেতর জীবন যাপন করছে। আজ মঙ্গলবার বেকার হয়ে পড়া মোটর পরিবহন শ্রমিকদের মাঝে ত্রাণ বিতরণ করেন জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য এম ইকবালুর রহিম।

দিনাজপুর মোটর বাস মালিক গ্রুপ সুত্রে জানা গেছে, দিনাজপুর জেলায় ৩১৭ টি গণ পরিবহন (মোটর বাস) রয়েছে। প্রতিটি মোটরে ড্রাইভারসহ অন্তত ৪জন শ্রমিক কাজ করে থাকে। এর বাহিরে রয়েছে টিকেট ও চেইন মাষ্টার। আজ মালিক গ্রুপের সহযোগিতায় প্রায় দুই হাজার শ্রমিককে চাল,ডাল, তেল, লবন, সাবান ও পাউডারসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

সুইহারী বিশ্বরোড এলাকায় জেলা মোটর পরিবহন মালিক গ্রুপ কার্যালয়ে শ্রমিকদের মাঝে ত্রাণ বিতরণকালে হুইপ ইকবালুর রহিম বলেন, মাননীয় প্রধান মন্ত্রী মোটর পরিবহন শ্রমিকদের সবসময় সহযোগিতা প্রদান করে আসছেন। বর্তমান করোণা ভাইরাস প্রতিরোধে শুধু শ্রমিক নয় খেটে খাওয়া কোন মানুষ না খেয়ে থাকবে না বলে ঘোষনা দিয়েছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে দরকার সকলের সহযোগিতা। আপনারা ঘরে থাকুন আমরা আপনাদের খাওয়া পৌছে দিব। আমাদের এই আদেশ দিয়েছেন মাননীয় প্রধান মন্ত্রী। এক্ষেত্রে তিনি উল্লেখ করেন বাস মালিক গ্রুপ যেমন শ্রমিকদের সাহায্যে এগিয়ে এসেছে। তেমনি আমি আপনাদের এলাকার এমপি হিসাবে আমার নিজস্ব তহবিল থেকে প্রতিটি ওয়ার্ড ও ইউনিয়নে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছি। সরকারীভাবে বরাদ্দকৃত ত্রাণ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে বন্টনের ব্যবস্থা নেয়া হয়েছে। ত্রাণ বিতরণকালে মালিক গ্রুপের সভাপতি ভবানী শংকর আগরওয়াল, সেক্রেটারী সাহেদ রিয়াজ পিন ও প্রেস ক্লাব সভাপতি স্বরুপ কুমার বকসিসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এখান থেকে হুইপ ইকবালুর রহিম সরাসরি দিনাজপুরের এম আবদুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা কার্যক্রম পরিদর্শন করতে যান।

ঝালকাঠিতে দুরন্ত ফাউন্ডেশনের খাদ্যসামগ্রী বিতরণ
ঝালকাঠি জেলা সংবাদদাতা
ঝালকাঠিতে করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় কর্মহীন হয়ে পড়া এক হাজার মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বিভিন্ন সংগঠন। মঙ্গলবার সকালে সেচ্ছাসেবী সংগঠন দুরন্ত ফাউন্ডেশনের উদ্যোগে বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌছে দেওয়া হয়।


ফাউন্ডেশনের সভাপতি তাসিন মৃধা অনিক বলেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যানের সহযোগিতায় আমরা দুই শতাধিক মানুষকে খাদ্যসামগ্রী পৌছে দিয়েছি। যারা কারো কাছে সাহায্য চাইতে পারে না, তাদের বাড়িতে গিয়ে আমরা খাদ্যসামগ্রী দিয়েছি।
এদিকে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমানের উদ্যোগে রাতে নিন্মআয়ের ৮০০ মানুষের বাসায় খাদ্যসামগ্রী পৌছে দেওয়া হয়। এসব খাদ্যসামগ্রীর মধ্যে ছিলো চাল, ডাল, তেল, পেঁয়াজ, সাবান ও ওষুধ।

 

কুড়িগ্রামে কর্মহীন মানুষের মাঝে জেলা পরিষেদের খাদ্য সহায়তা
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা
কুড়িগ্রামে কর্মহীন মানুষের মাঝে জেলা পরিষেদের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। সকালে জেলা পরিষদ চত্বরে জেলার ৭শত মানুষের মাঝে চাল, ডাল ও আলুসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সহায়তা দেয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ রেজাউল করিম ও জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাফর আলী প্রমুখ। এসময় জেলা প্রশাসক বলেন, বর্তমান এ পরিস্থিতি যতদিন থাকবে ততদিন কর্মহীন ও দুস্থ মানুষের মাঝে খাদ্য সহায়তা অব্যাহত থাকবে।

চৌদ্দগ্রামে মেয়র মিজানুর রহমানের উদ্যোগে হতদরিদ্রদের বাড়ি বাড়িয়ে ত্রাণ বিতরণ
চৌদ্দগ্রাম (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা
এবার হতদরিদ্রদের বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ সামগ্রী পৌঁছে দিচ্ছেন চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মিজানুর রহমান। সোমবার সকাল থেকে তিনি পৌরসভার নয়টি ওয়ার্ডে দুই হাজার হতদরিদ্র পরিবারের মধ্যে খাদ্য ও প্রয়োজনীয় দ্রব সামগ্রী পৌঁছে দিচ্ছেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএম এ বাহার, প্যানেল মেয়র আলহাজ্ব কাজী নজরুল ইসলাম কামালসহ আরও অনেকে।

ভোলায় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জেলা আ’লীগ সভাপতি মজনু মোল্লার ত্রান বিতরন

ভোলা জেলা সংবাদদাতা
ভোলায় করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধের লক্ষ্যে কর্মহীন, শ্রমজীবী, নিম্ম আয়ের মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ত্রাণ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (০৭ এপ্রিল-২০) ভোলার মোল্লা পট্টি এলাকায় ভোলা জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা ৭০০ পরিবারের মাঝে এই ত্রাণ বিতরণ করেন।


ত্রান সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, আলু, তেল, সাবান। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা সহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
জেলা আ’লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা বলেন, করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে সারাদেশ লকডাউন করে দেওয়া হয়েছে। এতে দিনমজুর মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এসব মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। আমরা এসব অসহায় মানুষদের তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রথমবারের মতো ৭০০ পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ করেছি। পর্যায়ক্রমে ত্রান সামগ্রী বিতরন অব্যাহত থাকবে।

`yB nvRvi ‡gvUi kÖwg‡Ki g‡a¨ ÎvY weZiY Kvh©µ‡g ûBc BKevjyi iwng

 

w`bvRcyi Awdm  K‡ivYv fvBivm cÖwZ‡iv‡a miKvix QzwUi cvkvcvwk MY cwienb eÜ i‡q‡Q| †eKvi n‡q c‡o‡Q nvRvi nvRvi kÖwgK| ‰`bw›`b nvwRivi UvKvq kÖwgK‡`i msmvi P‡j| ‡eKvi n‡q cov w`bvRcy‡ii ‡gvUi cwienb kÖwg‡Kiv gvb‡eZi Rxeb hvcb Ki‡Q| AvR g½jevi ‡eKvi n‡q cov †gvUi cwienb kÖwgK‡`i gv‡S ÎvY weZiY K‡ib RvZxq msm‡`i ûBc I w`bvRcyi m`i Avm‡bi msm` m`m¨ Gg BKevjyi iwng|

w`bvRcyi †gvUi evm gvwjK MÖæc my‡Î Rvbv †M‡Q, w`bvRcyi †Rjvq 317 wU MY cwienb (†gvUi evm) i‡q‡Q| cÖwZwU †gvU‡i WªvBfvimn AšÍZ 4Rb kÖwgK KvR K‡i _v‡K| Gi evwn‡i i‡q‡Q wU‡KU I †PBb gvóvi| AvR gvwjK MÖæ‡ci mn‡hvwMZvq cÖvq `yB nvRvi kÖwgK‡K Pvj,Wvj, †Zj, jeb, mvevb I cvDWvimn wewfbœ ÎvY mvgMÖx weZiY Kiv nq|

myBnvix wek¦‡ivW GjvKvq †Rjv †gvUi cwienb gvwjK MÖæc Kvh©vj‡q kÖwgK‡`i gv‡S ÎvY weZiYKv‡j ûBc BKevjyi iwng e‡jb, gvbbxq cÖavb gš¿x †gvUi cwienb kÖwgK‡`i memgq mn‡hvwMZv cÖ`vb K‡i Avm‡Qb| eZ©gvb K‡ivYv fvBivm cÖwZ‡iv‡a ïay kÖwgK bq †L‡U LvIqv †Kvb gvbyl bv †L‡q _vK‡e bv e‡j †Nvlbv w`‡q‡Qb cÖavb gš¿x †kL nvwmbv| G‡ÿ‡Î `iKvi mK‡ji mn‡hvwMZv| Avcbviv N‡i _vKzb Avgiv Avcbv‡`i LvIqv †cŠ‡Q w`e| Avgv‡`i GB Av‡`k w`‡q‡Qb gvbbxq cÖavb gš¿x| G‡ÿ‡Î wZwb D‡jøL K‡ib evm gvwjK MÖæc †hgb kÖwgK‡`i mvnv‡h¨ GwM‡q G‡m‡Q| †Zgwb Avwg Avcbv‡`i GjvKvi Ggwc wnmv‡e Avgvi wbR¯^ Znwej †_‡K cÖwZwU IqvW© I BDwbq‡b ÎvY weZiY Ae¨vnZ †i‡LwQ| miKvixfv‡e eivÏK…Z ÎvY †Rjv cÖkvmK I Dc‡Rjv wbe©vnx Kg©KZ©v‡`i gva¨‡g e›U‡bi e¨e¯’v †bqv n‡q‡Q| ÎvY weZiYKv‡j gvwjK MÖæ‡ci mfvcwZ fevbx ksKi AvMiIqvj, †m‡µUvix mv‡n` wiqvR wcb I †cªm K¬ve mfvcwZ ¯^iæc Kzgvi eKwmmn Ab¨vb¨ †bZ…e„›` Dcw¯’Z wQ‡jb|

GLvb †_‡K ûBc BKevjyi iwng mivmwi w`bvRcy‡ii Gg Ave`yi iwng †gwWK¨vj K‡jR nvmcvZv‡j wPwKrmv Kvh©µg cwi`k©b Ki‡Z hvb|

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ