Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে আইএসের হামলার তীব্রতা বাড়ছে

প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জিহাদি সংগঠন আইএস-এর নেতা ওমর শিশানির মৃত্যুর খবর নিশ্চিত করেছে আমাক নিউজ। তবে শিশানির মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার দিনেই আইএস-এর হামলা পরিকল্পনায় দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোও গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছে এপি। গত মার্চে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছিল, সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলায় মারা গেছেন শিশানি। আইএস-এর পক্ষ থেকে তখন কিছু জানানো হয়নি। প্রায় চার মাস পর আইএস-এর মুখপাত্র আমাক নিউজ জানাল, শিশানি ইরাকের যুদ্ধক্ষেত্রে নিহত হয়েছেন। এদিকে বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, সাম্প্রতিক সময়ে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন্সেও তৎপরতা বাড়াতে শুরু করেছে আইএস। জিহাদি সংগঠনটির নেতা আবু বাকার আল বাগদাদি কয়েকদিন আগেই বলেছেন, ইসলামী খেলাফত দক্ষিণ-পূর্ব এশিয়া পর্যন্ত বিস্তৃত করার উদ্যোগ নেয়া হবে। এপি’র প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় কয়েকটি হামলা কিংবা হামলার চেষ্টা হয়েছে। গত জুনে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের একটি বারের বাইরে গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় আট জন আহত হয়। মালয়েশিয়ার পুলিশ জানিয়েছে, হামলাটি আইএস-ই চালিয়েছিল।
গত সপ্তাহে ইন্দোনেশিয়াও বড় ক্ষয়ক্ষতির হাত থেকে বেঁচেছে। সোলো শহরে পুলিশকে লক্ষ্য করে ঝাঁপিয়ে পড়েছিল এক আত্মঘাতী বোমা হামলাকারী। আত্মঘাতী বোমা হামলাকারী মারা গেলেও সেই হামলায় কোনো পুলিশের প্রাণ যায়নি। ফিলিপাইন্সের মুসলিম অধ্যুষিত দক্ষিণাঞ্চলেও তৎপর হয়ে উঠছে আইএস। এক সময় দেশটিতে আল-কায়েদা সক্রিয় ছিল। ২০০২ সালের বালি বোমা হামলাসহ বেশ কয়েকটি হামলায় জড়িত ছিল তারা। অনেক নেতা, সমর্থক কারাবন্দী হওয়ায় আল-কায়েদা এখন প্রায় নিষ্ক্রিয়। এই সুযোগে সেখানে প্রভাব বাড়াতে চাইছে আইএস।
বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও বাংলাদেশে বড় ধরনের সন্ত্রাসী হামলার কারণে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে চালানো আইএস-এর হামলাগুলো আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্ব পায়নি। হামলায় ক্ষয়ক্ষতি কম হয়েছে বলেও খবরগুলো সবার নজর এড়িয়েছে। তবে ভবিষ্যতে এ অঞ্চলে আইএস-এর তৎপরতা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেতে পারে বলে মনে করেন তারা। এপি, ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে আইএসের হামলার তীব্রতা বাড়ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ