Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গি হামলা জনশক্তি রফতানিতে কোনো প্রভাব ফেলবে না : প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সম্প্রতি গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা বিদেশে জনশক্তি রফতানিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। যারা জঙ্গি হামলা করছে তারা দেশ ও মানবতার শত্রু। প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, জঙ্গি হামলা শুধু বাংলাদেশেই নয়; সউদী আরবের মদিনায়ও জঙ্গি হামলা হয়েছে। জঙ্গি হামলা চালিয়ে এদেশের অগ্রযাত্রাকে নস্যাৎ করা যাবে না। গতকাল বৃহস্পতিবার ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি তাঁর কর্মকালীন গত এক বছরের অর্জন ও আগামী এক বছরের কর্ম পরিকল্পনা বিষয়ক প্রেস ব্রিফিং-এ একথা বলেন। উল্লেখ্য যে, ২০১৫ সালের  ১৪ জুলাই মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ২০১৫ সালের জুলাই থেকে আজ পর্যন্ত বাংলাদেশ হতে বিশ্বের বিভিন্ন দেশে মোট ৬ লাখ ৮৮ হাজার ৯ শত ৫৪ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। যার মধ্যে এ বছর আজ পর্যন্ত ৩ লাখ ৭৭ হাজার ৩ শত ১২ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। চলতি বছরে সাড়ে ৭ লাখের অধিক কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে বলে প্রবাসী কল্যাণমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুননাহার ও বিএমইটি’র মহাপরিচালক সেলিম রেজা। আরো উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ন সচিব আব্দুর রউফ, অতিরিক্ত সচিব জাফর আহমেদ ও প্রবাসী কল্যাণমন্ত্রীর পি এস (উপ-সচিব) মোহসিন চৌধুরী।
এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, মালয়েশিয়ায় জনশক্তি রফতানির ক্ষেত্রে কোনো সিন্ডিকেটকে উৎসাহিত করা হচ্ছে না। ৭শ’ ৪৫টি রিক্রুটিং এজেন্সি’র তালিকা মালয়েশিয়া কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তারাই এসব রিক্রুটিং এজেন্সি থেকে বাছাই করে তাদের মাধ্যমে কর্মী নিতে পারে। তিনি বলেন, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধান এবং বিদ্যমান শ্রমবাজার ধরে রাখার লক্ষ্যে ইউরোপ, অস্ট্রেলিয়া ও ব্রাজিলসহ মোট ১০টি নতুন দেশে শ্রম বাজার সম্পর্কে স্ট্যাডি সম্পন্ন করে রিপোর্ট প্রণয়ন করা হয়েছে। আগামী এক বছরে বিদেশে ১ লাখ ২০ হাজার নারী কর্মী প্রেরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একই সময়ে দক্ষ, আধা-দক্ষ ও অদক্ষসহ সর্বমোট ৮ লাখ কর্মী বিদেশে প্রেরণ করে বেকারত্ব ও দারিদ্র বিমোচন করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রেস ব্রিফিংয়ে আরো বলা হয়, সউদী আরব, কাতার, ওমান ও বাহরাইনগামী কর্মীগণ যাতে সে দেশের আইন-কানুন, খাদ্যাভাস, ভাষাসহ ইত্যাদি বিষয়ে সম্যক ধারণা পেতে পারে সে জন্য ০৩ দিনের ওরিয়েন্টশন কোর্স বাধ্যতামূলক করা হয়েছে। সউদী আরবের সঙ্গে সম্পাদিত চুক্তির আওতায় গৃহকর্মী পেশায় শূন্য অভিবাসন ব্যয়ে মহিলা গৃহকর্মী প্রেরণ করা হচ্ছে। তার বিপরীতে পুরুষ গৃহকর্মীও শূন্য/ন্যূনতম অভিবাসন ব্যয়ে প্রেরণ করার বিষয়টি প্রক্রিয়াধীন। মহিলা গৃহকর্মীদের জন্য বাধ্যতামূলক আবাসিক প্রশিক্ষণের ব্যবস্থা পর্যায়ক্রমে বাস্তবায়ন হচ্ছে। প্রশিক্ষণের মেয়াদ ২১ দিনের স্থলে ৩০ দিন করা হয়েছে।
নিরাপদ অভিবাসন সুনিশ্চিতকরণের লক্ষ্যে নারী কর্মীদের যোগ্যতা, কর্মদক্ষতা, প্রশিক্ষণমান ও অন্যান্য তথ্যাদি যাচাইয়ে গঠিত বিশেষ টিমের মতামতের ভিত্তিতে বহির্গমন ছাড়পত্র প্রদান করা হচ্ছে। প্রবাসী নারী গৃহকর্মীদের নানা সমস্যা সরেজমিনে দেখার জন্য দু’টি প্রতিনিধি দল শিগগিরই সউদী আরব ও লেবাননে যাবে। প্রচলিত প্রশিক্ষণ কার্যক্রমের অতিরিক্ত আরও ১৫টি নবনির্মিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ কার্যক্রম খুব শীঘ্রই শুরু হবে। অধিকহারে দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে উপজেলা পর্যায়ে ৪৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি হামলা জনশক্তি রফতানিতে কোনো প্রভাব ফেলবে না : প্রবাসী কল্যাণমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ