Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় দফা গণভোট চান লেবার নেতা ওয়েন স্মিথ

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে লেবার দলের নেতা ওয়েন স্মিথ দেশটির ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদের ব্যাপারে দ্বিতীয় দফা গণভোটের আহ্বান জানিয়েছেন। সদস্য পদের ব্যাপারে শর্তসমূহ নিয়ে চুক্তি হওয়ার পর তিনি এ আহ্বান জানান। লেবার দলের এই প্রাক্তন ছায়ামন্ত্রী দলের নেতৃত্বের জন্য জেরেমি করবিনের বিরুদ্ধে লড়ার ঘোষণা দিয়ে বলেন, প্রথম গণভোটে অনুপস্থিত অনেক ভোটারই ব্রেক্সিটের ব্যাপারে যে সিদ্ধান্ত হয়েছে, তা প্রত্যাখ্যান করছেন। গণভোটের আগে ব্রেক্সিটের ব্যাপারে ভুল প্রচারে এসব ভোটার ক্ষুব্ধ বলে তিনি উল্লেখ করেন।
লেবার দলের প্রাক্তণ এই ছায়ামন্ত্রী বলেন, ব্রেক্সিটের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে তার দলের উচিত হবে দ্বিতীয় গণভোট অথবা অন্তত একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে সোচ্চার থাকা। ওয়েন স্মিথ বলেন, জনগণ চুক্তির ব্যাপারে জানতে চায় এবং তাই আমরা তাদের আরেকটি সুযোগ দেবো। এবং সেটি হচ্ছে, শর্তগুলো পরিষ্কার হওয়ার পর আরেকটি গণভোট অথবা একটি সাধারণ নির্বাচন। লেবার সরকারের এ ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ থাকা উচিত বলে তিনি উল্লেখ করেন।
ওয়েন স্মিথ বলেন, ব্রেক্সিটের পক্ষে যারা রায় দিয়েছেন, তাদের সিদ্ধান্তকে আমি শ্রদ্ধা জানাই। কারণ তারা মনে করেন, তারা তাদের পরিবার ও সমাজের জন্য সঠিক কাজটি করছেন। তবে, তারা ছাড়াও অনেক ভোটার রয়ে গেছেন, যাদের মতামত আমাদের জানা উচিত। তিনি বলেন, আমি মনে করি, এখনো প্রচুর মানুষ রয়ে গেছেন যারা তাদের মতামত জানাতে চান এবং মনে করেন, সিদ্ধান্তটা ঠিক ছিলো না। তারা ব্রেক্সিট প্রচারণায় ভুল ধারণা দেয়ার জন্য ক্ষুব্ধ।
ওয়েন স্মিথ বুধবার জেরেমি করবিনের বিরুদ্ধে দলীয় নেতৃত্বে নামার ঘোষণা দেন। তিনি বলেন, দলের মধ্যে মৌলিক এবং বিশ্বাসযোগ্য একজন নেতার প্রয়োজন রয়েছে। আর এ বাস্তবতা থেকেই এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ব্রিটেনের পনটিপ্রিড থেকে নির্বাচিত এমপি ওয়েন স্মিথ গত মাসে ছায়ামন্ত্রী থেকে পদত্যাগ করেন। দলকে নতুন করে দাঁড় করানোর মানসিকতা থেকেই তিনি করবিনের বিরুদ্ধে নেতৃত্বের লড়াইয়ে নামবেন বলে উল্লেখ করেন। তিনি বলেন, আশা করি আমার এ সিদ্ধান্ত দলের জন্য ভালো ফলাফল বয়ে আনবে।
এর আগে করবিনের বিরুদ্ধে আনুষ্ঠানিক লড়াইয়ের ঘোষণা দেন প্রাক্তন ছায়ামন্ত্রী এঙ্গেলা ইগল। ইগল বলেন, বর্তমান অবস্থায় তিনি লেবার দলকে রক্ষা করতে চান। লেবার দলের নেতৃত্বে আসতে গেলে ৫১ এমপির সমর্থন প্রয়োজন রয়েছে। স্মিথ বলেন, এই সমর্থন জোগাড় করতে পারবেন বলে তিনি আশা রাখেন। এতে দুই মাসের বেশি সময় লাগবে না। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় দফা গণভোট চান লেবার নেতা ওয়েন স্মিথ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ