Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় করোনা মোকাবিলায় ৬৩৭ চিকিৎসক-নার্স

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২০, ১:১১ পিএম

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় খুলনার ১০টি হাসপাতালে ৬৩৭ জন চিকিৎসক ও নার্স কাজ করবেন। পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে ৫৫টি শয্যা। খুলনা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হেলাল হোসেন প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, খুলনায় ২১০ জন চিকিৎসক ও ৪২৭ জন নার্স সহযোগে করোনা ভাইরাস মোকাবিলায় ৫৫টি বেড প্রস্তুত রাখা হয়েছে। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের ব্যক্তিগত সুরক্ষায় ও ভাইরাসটির বিস্তার রোধে ১৫০টি পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) বিতরণ করা হয়েছে। ১০০টি পিপিই মজুদ রাখা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির স্থানান্তর ও জরুরি চিকিৎসায় একটি অ্যাম্বুলেন্স সর্বদা প্রস্তুত রাখা হয়েছে।
এদিকে খুলনা মহানগরীর রাস্তাঘাট এবং জনসমাগম এলাকাকে করোনা ভাইরাসমুক্ত রাখতে জলকামান দিয়ে জীবাণুনাশক স্প্রে করেছে খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)।
সকাল ১০টায় মহানগরীর শিববাড়ির মোড় থেকে এই কার্যক্রম শুরু হয়। পরে সিটি করপোরেশন প্রধান প্রধান সড়কের বিভিন্ন এলাকায় পুলিশের জলকামান গাড়ি দিয়ে এ স্প্রে করা হয়।
খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) শেখ মনিরুজ্জামান মিঠু বলেন, কেএমপি কমিশনারের নির্দেশে জলকামান দিয়ে যেহেতু অনেক দুর থেকে অনেক জায়গায় স্প্রে করা সম্ভব, সেকারণে আমরা রাস্তাঘাট, মার্কেট প্লেস, জনসমাগণ এলাকায় করোনা ভাইরাসমুক্ত রাখতে জলকামান দিয়ে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে।
তিনি জানান, প্রতিদিন জলকামান দিয়ে মহানগরীর প্রধান প্রধান সড়কে জীবাণুনাশক ছিটাবে পুলিশ।
এ জেলায় বিদেশ থেকে আগত ও সাসপেক্টেড রোগীদের হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে। গত ১ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত খুলনা জেলায় ৮৬৮ জন নাগরিক বিদেশ থেকে আগমন করেছেন। ইতোমধ্যে ২৭ মার্চ পর্যন্ত সর্বমোট ১ হাজার ৭২২ জনকে হোম কোয়ারেন্টিনে ও ২০ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন। কোয়ারেন্টিনের ১৪ দিন অতিবাহিত হওয়ায় ও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ প্রকাশিত না হওয়ায় ১১৯ জন সন্দেহভাজন ব্যক্তি অদ্যাবধি কোয়ারেন্টিন থেকে অব্যাহতি পেয়েছেন। বর্তমানে এ জেলায় ৫ জন ব্যক্তি আইসোলেশনে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ