Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় জনসেবা : হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো সাদার্ন ইউনিভার্সিটি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ৫:০৯ পিএম

করোনাভাইরাসের মহামারি পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করলো সাদার্ন ইউনিভার্সিটি। দেশব্যাপী হ্যান্ড স্যানিটাইজার সঙ্কটের মাঝে এ উদ্যোগ সাধারণ মানুষের প্রশংসা কুড়িয়েছে।
সাদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষাথীরা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে। ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান এবং ফার্মেসি বিভাগের প্রধান প্রফেসর মহিউদ্দিন চৌধুরীর অনুপ্রেরণা, পৃষ্ঠপোষকতায় ও নিদের্শনায় জীবাণুনাশকটি তৈরি করেন ফার্মেসি বিভাগের ৫ম ও ৭ম ব্যাচের শিক্ষার্থীরা।
বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিমের সার্বিক তত্ত্বাবধানে এ কাজে যুক্ত ছিলেন বিভাগের শিক্ষক কামরুল আহসান, আবদুল্লাহ ফারুক, জিল্লী হোমা ও জাকিয়া তাসনিম। এর আগে ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা নিজেদের উদ্যোগে মাস্ক তৈরি করে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে বিতরণ করেন। দেশের সঙ্কটময় মুহূর্তে ফার্মেসি বিভাগের এ ধরনের প্রসংশীয় উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ভিসি প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা ও প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ।
হ্যান্ড স্যানিটাইজার তৈরি প্রসঙ্গে ড. মোহাম্মদ ইব্রাহিম বলেন, দেশের করোনাভাইরাসে আক্রান্তের খবর গণমাধ্যমে প্রচার হওয়ার পর থেকে বাজারে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কের কৃত্রিম সঙ্কট তৈরি হয়। ফলে সাধারণ মানুষ পড়ে যায় আতঙ্কে ও দুশ্চিন্তায়। দেশব্যাপী এমন পরিস্থিতিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে নিজেদের দায়বদ্ধতা থেকে এ উদ্যোগ গ্রহণ করে সাদার্ন ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। তবে হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপাদান ও কাঁচামালের অভাবে পর্যাপ্ত পরিমাণ এ জীবাণুনাশকটি উৎপাদন করা সম্ভব হচ্ছে না বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ