Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সহায়তা দেবে যুক্তরাজ্য

বিশ্বে মৃত্যুর সংখ্যা ১২ হাজারের কাছাকাছি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৬৬৪, মৃত্যু হয়েছে ১১ হাজার ৮৯২ জনের। মহামারির কারণে যুক্তরাজ্যের যেসব শ্রমিক কাজে যেতে পারছে না তাদের বেতনের ৮০ শতাংশ অর্থ দেশটির সরকার থেকে দেয়া হবে। জনগণের চাকরির সুরক্ষার লক্ষ্যে এই পদক্ষেপটি নিয়েছে দেশটির সরকার।

যুক্তরাজ্যের স্থানীয় সময় শনিবার এ ঘোষণা দিয়ে অর্থমন্ত্রী রিশি সুনাক জানান, করোনার কারণে কাজে যোগ দিতে না পারা যেসব শ্রমিক প্রতি মাসে ২ হাজার ৫০০ ডলার বা তার নিচে পারিশ্রমিক পায় তাদের বেতনের ৮০ শতাংশ দেওয়া হবে। এছাড়া এই অবস্থায় শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, চাকরি হারানোয় মানুষ অনেক দুশ্চিন্তায় আছে। অনেকে ভাড়া দিতে পারছেন না। এমনকি খাবার ও বিল দেয়ার জন্য হিমশিম খাচ্ছে। যারা এখন বাড়িতে বসে আছেন আমি তাদের বলছি, আপনাদের দুশ্চিন্তার দিন শেষ। আপনারা এই সমস্যার সম্মুখীন আর হবেন না।

এছাড়া পারিশ্রমিক দেয়ার এই কার্যক্রম চলতি মাস থেকে শুর হয়ে পরবর্তী তিন মাস পর্যন্ত চলবে। তারপরও যদি দরকার পরে স্কিমটি আরও দীর্ঘায়িত করা হবে বলেও জানান তিনি।

যুক্তরাজ্যের ট্রেজারি ডিপার্টমেন্টের মুখপাত্র জানান, নতুন এই স্কিমটি সরকারি ডিপার্টমেন্ট এইচএমআরসি›র আওতায় পরিচালিত হবে। বিভিন্ন সংস্থা থেকে আগেই সতর্ক করেছে যে, যুক্তরাজ্যে করোনার মহামারি আকারে দেখা দিতে পারে ও চাকরির বাজারকে অনিশ্চয়তার মাঝে ফেলে দিবে। সুনাকের এই ঘোষণাকে একটি ল্যান্ডমার্ক স্কিম বলে আখ্যা দিয়েছে যুক্তরাজ্যের শ্রমিক নিয়োগকারীদের সংগঠন সিবিআই। সিবিআই’র পরিচালক ক্যারোলিন ফায়িরবারিন বলেন, এই স্কিমের ফলে যুক্তরাজ্যের অর্থনীতি ঘুরে দাঁড়াবার একটি সম্ভাবনা থাকে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়া প্রদেশ পুরোপুরি তালাবন্দি করে ফেলার কথা ঘোষণা করেছেন সেখানকার গভর্নর। আগামী দু’তিন সপ্তাহে চিকিৎসা সরঞ্জামে টান পড়ার আশঙ্কা তৈরি হয়েছে নিউ ইয়র্কে। সেখানে জরুরি-পরিষেবার সঙ্গে জড়িত কর্মীদের ছাড়া বাকি সব পেশার মানুষকে বাড়িতে থাকতে বলছেন গভর্নর। জাতিসংগের ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’-এর প্রধান ডেভিড বেসলিও আক্রান্ত হয়েছেন কোভিড-১৯-এ। এদিকে, করোনা-বিধ্বস্ত ইটালিতে আরও পাঁচ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আবারও মৃত্যুর নতুন রেকর্ড- ৬২৭। করোনা প্রকোপের মধ্যে এই প্রথম এক দিনে এত মৃত্যু হল। কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন অন্তত ২৬২৯ স্বাস্থ্যকর্মী। শুক্রবার পর্যন্ত ব্রিটেনে করোনা-মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪৪। এত দিন গড়িমসি চললেও মহামারি রুখতে শুক্রবার রাত থেকে শেষ পর্যন্ত পাব, রেস্তরাঁ, জিম বন্ধ করে দিচ্ছে বরিসের প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ