Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাঁড়াশি অভিযান অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে

পণ্যের দাম বৃদ্ধি : লক্ষাধিক টাকা জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের কারণে আতঙ্ক ছড়িয়ে বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। থেমে নেই সরকারও। অতিরিক্ত দামে পণ্য বিক্রি করছে এ অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করে লাখ লাখ টাকা জরিমানা করা হয়েছে। কোথাও কোথাও দেয়া হয় বিনাশ্রম কারাদন্ড। তবে অনেক জেলা উপজেলায় অভিযানের খবর পেয়ে অসাধু ব্যবসায়ীরা দোকান বন্ধ করে পালিয়ে যায়। আমাদের ব্যুরো, জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ রিপোর্ট :
বরিশাল : শুক্রবার দুপুর পর্যন্ত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে নগরীর ও কয়েকটি উপজেলায় মোট ২২ ব্যবসায়ীকে কারদাÐ এবং অর্থদÐ দেয়া হয়েছে। বরিশাল নগরীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম ভ্রাম্যমান আদালত পরিচালনা করে চালের দাম বেশি রাখায় সম্মিলিত বাণিজ্য ভাÐার নামের একটি ব্যবসা প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা, পণ্যের মূল্য তালিকা না থাকায় মহাদেব ভাÐারকে ৩০ হাজার টাকা এবং ভাই ভাই ষ্টোর্সকে ১৩ হাজার টাকা জরিমানা করে।
মেহেন্দিগঞ্জ উপজেলায় বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় চার বিক্রেতাকে ১০দিন করে কারাদ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার পিযুষ চন্দ্র দে। নিত্য ভোগপণ্য বেশি দামে বিক্রি করায় বাকেরগঞ্জ উপজেলায় ৪ জন মুদি মনোহারী ব্যবসায়ী প্রত্যেককে ৫ দিন করে কারদাÐ ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী রওশন ইসলাম গৈলা বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বেশী দামে পেঁয়াজ বিক্রিকরায় ৩ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা করে জরিমানা করেছে।
মাদারীপুর : করোনার আতঙ্কে মাদারীপুরের সদরে দোকানদারকে আর্থিক জরিমানা ও সর্তক করেন ভ্রামমান আদালতের নির্বাহী ম্যাজেস্ট্রেট। শুক্রবার সকালে মস্তফাপুর বাজারে, শহরের পুরানবাজার এলাকায় এই ভ্রামমান আদালত পরিচালনা করা হয়।
সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও ভ্রামমান আদলতের নির্বাহী ম্যাজেস্ট্রেট মো. গিয়াসউদ্দিন জানান, ৬টি দোকানদার ও আড়তদারদের ৪৭ হাজার টাকা জরিমানা করেছি এবং তাদেরকে সর্তক করা হয়েছে এরপর যদি এরকম অভিযোগ পাওয়া যায় তাহলে তাদের সহ যারা এইরকম কাজ করবে তাদের সকলকে জরিমানাসহ জেল দেয়া হবে।
পিরোজপুর : সকাল থেকে পিরোজপুর বাজারে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ১২টি প্রতিষ্ঠানকে মোট ২৩ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: ইয়াসিন খন্দকার। সর্তক করা হয় ২৩ জন ব্যবসায়ীকে ।
টাঙ্গাইল : করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ছড়িয়ে দ্রব্যমূল্যের দাম বেশি রাখা ও কৃত্রিম সঙ্কট তৈরির অভিযোগে টাঙ্গাইলে ১৩ অসাধু ব্যবসায়ীকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
শুক্রবার দুপুরে শহরের পার্ক বাজারে র‌্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণের সহযোগীতায় যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আতিকুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার।
সুনামগঞ্জ : সুনামগঞ্জে পেঁয়াজ মজুত ও অতিরিক্ত দামে পণ্য বিক্রি করায় জেলার দুই উপজেলায় অভিযান চালিয়ে ৯ দোকানে এক লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। রাতে শহরের বিহারী পয়েন্ট এলাকায় অভিযান চালিয়ে একজনের কাছে তিন বস্তা পেঁয়াজ ও এক বস্তা রসুন পান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহেল আহমেদ। এছাড়া জগন্নাথপুর ও ছাতক উপজেলায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি করায় এক লাখ পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
কলাপাড়া(পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে ৭০ টাকা কেজি দরে পেয়াজ বিক্রি করায় বাবুল চন্দ্র দাস নামের এক ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা অর্থদÐ করেছে ভ্রাম্যমান আদালত। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.মুনিবুর রহমানের ভ্রাম্যমান আদালত এ দÐ দেন।
এছাড়া একই ভ্রাম্যমান আদালত রাত ১০ টায় কলাপাড়া পৌর শহরের কলেজ রোড এলাকায় চলাচলের রাস্তা আটকে ড্রেজারের পাইপ নেয়ায় সাবেক পৌর কাউিন্সলর হাসান সিকদারকে ১৫ দিনের বিনাশ্রম কারাদÐ ও সদর রোডে মাতৃছায়া এন্টারপ্রাইজের মালিক কাওসার গাজীকে ৫০ হাজার টাকা অর্থদÐ করে রাস্তার পাশে অবৈধভাবে গ্যাস সিলিÐার মজুদের অভিযোগে।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জ করোনা ভাইরাসকে পুঁজি করে তাঁত বাজারের দোকানগুলোতে বিভিন্ন পণ্যের দাম বেশি রাখায় ভ্রাম্যমাণ আদালতের জরিমানা। গত বৃহস্পতিবার রাতে রূপগঞ্জ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট (ইউএনও) মমতাজ বেগমের নেতৃত্বে উপজেলার তাঁতবাজারে ৭টি মুদি মনোহরী ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির দায়ে ১টি রেস্টুরেন্টকে ৪৪ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত
শরণখোলা (বাগেরহাট) : বাগেরহাটের শরণখোলায় করোনার অজুহাতে চাল ও পেঁয়াজের মূল্য বৃদ্ধি এবং পণ্যে পাটজাত দ্রব্য ব্যবহার না করার অপরাধে তিন ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেকের কাছ থেকে পাঁচ হাজার করে ১৫হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সরদার মোস্তফা শাহিন শুক্রবার দুপুরে রায়েন্দা বাজারে এ অভিযান পরিচালনা করেন।
ঈশ্বরদী (পাবনা) : করোনাভাইরাসের কারণে যেকোনো সময় ‘লকডাউন’- এর আশঙ্কায় মানুষ। এজন্য অধিক পরিমাণ নিত্যপণ্য মজুত করছেন তারা। এ সুযোগে পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন কিছু অসাধু ব্যবসায়ী। নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং অসাধু ব্যবসায়ীদের ধরতে ঈশ্বরদীতে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সকালে চাল ব্যবসায়ী, কাঁচামালের আড়ত ও হোটেল-রেস্টুরেন্টে বেশি দামে পণ্য বিক্রি এবং পরিস্কার-পরিচ্ছন্ন না থাকার অভিযোগে আট প্রতিষ্ঠান-মালিককে মোট এক লাখ ৫০ হাজার ৫০০ টাকা জরিমানা করেন সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতাজ মহল ।

 

 



 

Show all comments
  • Mizanur rahman ২১ মার্চ, ২০২০, ৮:৩৮ এএম says : 0
    Only financial fine is not enough. We want cancel or postpone their trade licence.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ